স্বাস্থ্যবিধি অনুচ্ছেদ

স্বাস্থ্যবিধি হচ্ছে সুস্থ জীবনযাপনের জন্য আবশ্যকীয় স্বাস্থ্যচর্চা ও পরিচ্ছন্নতা অনুসরণ। ‘স্বাস্থ্যবিধি’ শব্দটির ইংরেজি পরিভাষা ‘Hygiene’. যা গ্রিক শব্দ ‘Hygienous’ থেকে এসেছে। এর অর্থ হচ্ছে স্বাস্থ্য সম্পর্কিত বা সুস্বাস্থ্য সংরক্ষণ।

স্বাস্থ্যবিধি বলা হয় সেসব নিয়মাবলি ও অনুশীলনকে যেগুলো সুস্বাস্থ্য বজায় রাখতে এবং রোগ সংক্রমণ প্রতিরোধে সহায়তা করে। বর্তমান বিশ্বে নভেল করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাস প্রতিরোধে এখনো কোনো কার্যকর ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি।

স্বাস্থ্যবিধি মেনে চলাই এই ভাইরাসের অন্যতম প্রতিকার। এ অবস্থায় নিজের ও পরিবারের সুরক্ষার জন্য অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর বিশেষ গুরুত্ব দিয়েছে।
স্বাস্থ্যবিধি অনুচ্ছেদ
WHO কিছু স্বাস্থ্যবিধি অনুসরণের পরামর্শ দিয়েছে। যেমন- নিজে সবসময় পরিষ্কার - পরিচ্ছন্ন থাকতে হবে ও পরিবেশকে পরিচ্ছন্ন রাখতে হবে। বিশ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ধুতে হবে। হ্যান্ড স্যানিটাইজার বা হ্যান্ডওয়াশও ব্যবহার করতে হবে। বাইরে গেলে মাস্ক পরিধান করতে হবে। সুষম ও পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে। হাঁচি - কাশির সময় টিস্যু ব্যবহার করতে হবে। 

খাবারদাবারে পরিষ্কার ও পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। এসব বিধি মেনে চললেই রোগ প্রতিরোধ ও সুস্বাস্থ্য বজায় রাখা অনেকটাই সম্ভব। নিজে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে পাশাপাশি পরিবারের অন্যদেরও উৎসাহিত করতে হবে। আমাদের দৈনন্দিন চলাফেরা, খাদ্যাভ্যাস, শ্বাস - প্রশ্বাস, সামাজিক যোগাযোগ সবক্ষেত্রেই স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত।

গণপরিবহণে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে হবে। দৈহিক সুস্থতা মানবজীবনের অমূল্য সম্পদ। আর সুস্থ থাকতে হলে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।


[বি. দ্র. পড়ার সুবিধার্থে প্যারা করা হয়েছে কিন্তু পরীক্ষায় কোন প্যারা করা যাবে না।]
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url