ফ্লাশ ফটোলাইসিস কি?Flash Photolysis

ফ্লাস ফটোলাইসিস এর সংজ্ঞা |Defination of flash Photolysis

যে প্রক্রিয়ায় উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষুদ্র আলোর ঝলক ব্যবহার করে আলোক রাসায়নিক বিক্রিয়ার উচ্চ তাকে শক্তি সম্পন্ন অন্তবর্তী প্রজাতির ঘনমাত্রা যথেষ্ট বৃদ্ধি করা হয়, photolysis) বলে। অর্থৎ যে প্রক্রিয়ায় উচ্চ ক্ষমতা সম্পন্ন রসায়নিক বিক্রিয়ার আলোক ফ্লাস ফটোলাইসিস রশ্মিমালা ব্যবহার করে (Flash আলোক উচ্চ শক্তি সম্পন্ন অন্তর্বর্তী প্রজাতির ঘনমাত্রা যথেষ্ট বৃদ্ধি করা হয় তাকে ফুল ফটোলাইসিস (Flash photolysis) বলে।

নিচে ফ্লাশ ফটোলাইসিস সম্পর্কে সাধারণ আলোচনা করা হলো:

দ্রুত গতি সম্পন্ন রাসায়নিক বিক্রিয়া পরীক্ষা করার জন্য ফ্লাস ফোটোলাইসিস হল একটি বিশ্লেষণীয় পদ্ধতি। আলোক রাসায়নিক বিক্রিয়ার কৌশল উৎঘাটনের জন্য বিক্রিয়ার ধাপ ও অন্তর্বর্তী প্রজাতি সম্পর্কে জানা প্রয়োজন হয়। এ সকল উচ্চ শক্তিসম্পন্ন অন্তর্বর্তী বা ক্ষণস্থায়ী প্রজাতির ঘনমাত্রা আলোক রাসায়নিক বিক্রিয়ায় এত কম থাকে যে, তাদের উপস্থিতি নির্ণয় অনেক সময় কষ্টকর হয়। তাই অন্তর্বর্তী প্রজাতির ঘনমাত্রা বৃদ্ধি করে তার উপস্থিতি নির্ণয় করতে পারলে বিক্রিয়ার কৌশল উদ্ঘাটন সহজতর হয়।

এ জন্য বিজ্ঞানী Manfred Eigen, Ronald George Wreyford Norrish and George Porter ১৯৫০ সালে বিশেষ কৌশল ফ্লাস ফোটোলাইসিস উদ্ভাবন করেন। ফ্লাস ফটোলাইসিসের সাহায্যে এ সকল অন্তবর্তী প্রজাতির ঘনমাত্রা বৃদ্ধি করা যায়। এ ক্ষেত্রে ক্ষুদ্র আলোর ঝলক (short lightflash) ব্যবহার করা হয় যা থেকে ফোটন নির্গত হয় এবং বিক্রিয়ার অণু বা আয়ন এ সকল ফোটন শোষণ করে। পরে উৎপন্ন উত্তেজিত অণু বা আয়নসমূহ বিভিন্ন উপায়ে অতিরিক্ত শক্তি বিকিরণ করে। শক্তি বিকিরণের বিভিন্ন উপায় সমূহের মধ্যে উল্লেখযোগ্য হল প্রতিপ্রভা গঠন করা হয়।

ফ্লাস ফটোলাইসিস প্রক্রিয়ার বর্ণনা |Description of flash photolysis process

 
এ পদ্ধতিতে খুব অল্প সময় ধরে উচ্চ ক্ষমতা সম্পন্ন আলোক রশ্মি বিক্রিয়া মিশ্রণে ফেলা হয় এবং খুবই উত্তেজি মধ্যবর্তী উৎপাদ উৎপন্ন হওয়ার মাধ্যমে বিক্রিয়া শুরু করা হয়। প্রথমে ধাপ ক্রমিক বিক্রিয়া পর্যবেক্ষন ফটোমেট্রি পদ্ধতি প্রয়োগ করা হয়। একটি ক্যাপাসিটর থেকে ফ্লাস নির্গত হয়। এ ফ্লাস একটি টিউবে অবস্থিত ইলেকট্রোডম্বয়ের মধ্যে উচ্চ ভোটের সৃষ্টি করে। বিক্রিয়া টিউবের ঠিক সমান্তরালে থাকে এ ফটোক্লাস টিউব। একটি প্রতিফলক আলোর পরিমাণকে বৃদ্ধি করে খুব জোরে সিস্টেমে আঘাত করে। কোন কোন ক্ষেত্রে দুই বা ততোধিক ফ্লাস টিউব ব্যবহার করা হয়। এ ধরনের ফ্লাস মাত্র কয়েক মাইক্রো সেকেন্ড ব্যাপি প্রয়োগ করা হয়।

প্রাথমিক ফ্লাস তৈরি হওয়ার পর একটি সাবসিডিয়ারী ফ্লাস ল্যাম্প ব্যবহার করেও সিস্টেমের বর্ণালী ধারন করা হয়। প্রাথমিক ফ্লাস তৈরির একটি নির্দিষ্ট সময় পর সাবসিডিয়ারী ফ্লাস প্রয়োগ করা হয়। নির্দিষ্ট বিরতির পর পর বর্ণালী সিরিজ পাওয়া যায়, যা সমগ্র বিক্রিয়া সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে। একটি টাংস্ট্যান ফিলামেন্ট ল্যাম্প হতে নির্গত আলো একটি মনোক্রোমাটরের মধ্যে প্রবাহিত করা হয় এবং পরবর্তীতে তা ফটোমাল্টিপ্লায়ারে প্রবাহিত করা হয়। তরান্বিত আলোক পরে রেকর্ড করা হয়। এ প্রক্রিয়ায় প্রাথমিক ফ্লাস বর্ণালীমিতিকভাবে মাপা হয় এবং পছন্দমত তরঙ্গ দৈর্ঘ্যের আলো প্রয়োগের ফলে কোন নির্দিষ্ট প্রজাতির দ্বারা মাত্রার প্রকৃত পরিমাণ নির্ণয় করা হয়। এ দু মান হতে বিক্রিয়ার গতি সম্পর্কে ধারনা পাওয়া যায়।

ফ্লাস ফটোলাইসিস এর প্রয়োগ | Applications of flash photolysis process


ফ্লাস ফোটোলাইসিস হল একটি একটি বিশ্লেষণীয় পদ্ধতি যার সাহায্যে দ্রুত গতিসম্পন্ন রাসায়নিক বিক্রিয়া পরীক্ষা করা হয় অর্থাৎ অতি দ্রুত বিক্রিয়া সম্পন্ন বিক্রিয়া যাদের অর্ধ-জীবন ১০ see এর কম তাদের বিক্রিয়া হার নির্ণয়ের ক্ষেত্রে ফ্লাস ফটোলাইসিস প্রক্রিয়া একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। এ প্রক্রিয়া ব্যবহার করে আলোক রাসায়নিক বিক্রিয়া ও অতি দ্রুত গতির বিক্রিয়ার মধ্যবর্তী উৎপাদ যেমন: ফ্রি-র‍্যাডিক্যালের ঘনমাত্রা নির্ধারণ করা হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url