A Doll's House Bangla Summary by Henrik Ibsen

A Doll's House হল একটি ৩ অংক বিশিষ্ট সমস্যা প্রধান  নাটক। যখন ইউরোপে বিপ্লব চলছিল তখন নাটকটি লেখা। নাটকটি একটি নতুন ধারা-বাস্তবতার বিকাশে একটি যুগান্তকারী, যা জীবনকে যথাযথভাবে চিত্রিত করে, এইভাবে পূর্ববর্তী যুগের আদর্শবাদ এবং ইউটোপিয়ান চিন্তাধারার বিরুদ্ধে যায়। নাটকটি একজন বিবাহিত মহিলার ভাগ্য নিয়ে আলোচনা করা হয়েছে, সেই সময়ে পুরুষ শাসিত বিশ্বে আত্মতৃপ্তির সুযোগের অভাব ছিল।

হেনরিক ইবসেন একজন বিবাহিত মহিলার গল্প বর্ণনা করেছেন যিনি তার “পুতুলের বাড়িতে” তার স্বামীর সাথে তার জীবনকে বেশ সন্তুষ্ট বলে মনে করেছিলেন যেটির মধ্যে তিনিই পুতুল। যাইহোক, নাটকের গভীরে যাওয়ার সাথে সাথে, আমার জানা পারি যে, তার জালিয়াতির জন্য তার স্বামীর দ্বারা অপমানিত হতে হয়। যদিও সত্যি বলে প্রমাণিত হয় যে তিনি জালিয়াতি করে নি।

যখন বিষয়টি সমাধান হয়ে যায়, তখন তার স্বামী তাকে শান্ত করার চেষ্টা করেন, কিন্তু তিনি "পুতুলের বাড়িতে" তার অবস্থা সম্পর্কে সচেতন হন এবং সঙ্গে সঙ্গে তা ছেড়ে দেন। এইভাবে তিনি আধুনিক নারী যিনি লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেন।
A Doll's House Bangla Summary by Henrik Ibsen

দৃশ্যে-১


নাটকটি শুরুর সাথে সাথে, অনেকগুলি উপহারের সাথে নোরা তার বাড়িতে প্রবেশ করে। কারণ এটি বড়দিনের আগের দিন। তার স্বামী (একটি ব্যাঙ্কের ম্যানেজার) যিনি বই পড়ছেন, নোরাকে এই জিনিসগুলিতে অসাধারনভাবে ব্যয় করার জন্য তিরস্কার করেন কারণ গত বছর তারা খুব বেশি ব্যয় করার কারণে তাদের অর্থের অভাব ছিল। যাইহোক, যেহেতু হ্যালমার একটি পদোন্নতি পেতে চলেছেন, নোরা অর্থ ব্যয়ে কোনও ভুল করে নি।

কাজের মেয়েটি এসে ঘোষণা করে যে মিসেস লিন্ডে (একজন বিধবা যিনি নোরার পুরানো স্কুল বন্ধু) এবং ডক্টর র‍্যাঙ্ক (একজন ধনী পারিবারিক বন্ধু যিনি নোরার সাথে গোপনে প্রেম করছেন) এসেছেন। হালমার চলে যাওয়ার সময়, নোরা মিসেস লিন্ডে উপস্থিত হন এবং উভয় মহিলাই একে অপরকে তাদের জীবন সম্পর্কে বলতে শুরু করেন।

লিন্ডে তার অসুখী জীবনের কথা বলেন। তার স্বামী তার জন্য পর্যাপ্ত সম্পত্তি বা সন্তান না রেখেই মারা যান। তিনি নোরাকে আরও বলেন যে তার মা অসুস্থ হয়ে পড়েছিলেন এবং তাকে তার ভাইদেরও যত্ন নিতে হয়েছিল। এই কারণেই তাকে নোরার চেয়ে বয়স্ক বলে মনে হচ্ছে যিনি বেশ তরুণী এবং নির্দোষ বলে মনে হচ্ছে।

নোরা বলেন যে তার জীবন সমান কঠিন ছিল। গত এক বছর থেকে, তার স্বামী অসুস্থ হয়ে পড়ায় তাদের কঠিন সময় ছিল এবং তাকে তার সুস্থতার জন্য তাকে ইতালিতে নিয়ে যেতে হয়েছিল। চিকিৎসার খরচ অনেক বেশি ছিল এবং তাকে এমনকি তার স্বামীকে না বলে তার বাবার স্বাক্ষর জাল করে ক্রগস্ট্যাড থেকে টাকা ধার করতে হয়েছিল। তারপর থেকে সে তার ঋণ শোধ করতে গোপনে সঞ্চয় করছে। এছাড়াও, হ্যালমার একজন ব্যাঙ্ক ম্যানেজার হয়েছিলেন এবং এইভাবে তাদের অর্থনৈতিক অবস্থা আরও ভাল হয়েছিল। লিন্ডা নোরাকে বলে যে সে চাকরির সন্ধানে এসেছে।

নোরা তাকে সাহায্য করার আশ্বাস দেয়। Krogstad (টরভাল্ডের ব্যাঙ্কের একজন কর্মচারী) উপস্থিত হন এবং সরাসরি হালমারে যান। তার চেহারা নোরাকে অস্থির করে তোলে। একটু পরে হ্যালমার বেরিয়ে আসে এবং যখন নোরা তাকে মিসেস লিন্ডের কথা বলে, তখন সে তাকে তার ব্যাঙ্কে চাকরি দিতে রাজি হয়। সবাই চলে যায় এবং নোরা একা থাকে।

ঠিক তখনই ক্রগস্ট্যাড এসে নোরাকে বলে যে তার স্বামী তাকে চাকরি থেকে বরখাস্ত করতে চলেছেন এবং তাকে তার স্বামীকে তার চাকরি ধরে রাখতে দেওয়ার জন্য তাকে অনুরোধ করতে বলেন অন্যথায় সে তার অপরাধ (জালিয়াতি) তার কাছে প্রকাশ করবে। এই বলে সে চলে যায়। যখন হ্যালমার ফিরে আসে, নোরা তাকে অনুরোধ করে ক্রগস্টাডকে তার চাকরি থেকে বরখাস্ত না করার জন্য কিন্তু হ্যালমার তার ভন্ডামি এবং মিথ্যার কথা বলে এবং তার সিদ্ধান্তে অটল থাকে।

দৃশ্যে-২


পরের দিন নোরা আবার বেশ চিন্তিত হয়ে তার স্বামীকে ক্রগস্ট্যাডকে বরখাস্ত না করার জন্য অনুরোধ করে এবং যোগ করে যে সে তার মানহানি করবে, কিন্তু হ্যালমারকে রাজি করতে ব্যর্থ হয়। ডাঃ র‌্যাঙ্ক আসে এবং নোরা যখন কিছু আর্থিক সাহায্য চাইতে চলেছে, তখন সে তার প্রতি তার ভালবাসা স্বীকার করে কারণ সে যক্ষ্মা রোগে মারা যাচ্ছে। নোরা হতবাক। সে তার কাছ থেকে টাকা চাওয়ার ধারণা ছেড়ে দেয়।

একটু পরে ক্রগস্টাড আসে। নোরা ডক্টর র‌্যাঙ্ককে হ্যালমারের স্টাডি রুমে যেতে বলে। নোরা ক্রগস্ট্যাডকে বলে যে তিনি তার স্বামীকে রাজি করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন কিন্তু তিনি তার মন পরিবর্তন করেননি।এই ক্রোগস্ট্যাড বলেছেন যে তিনি জালিয়াতির কথা জানিয়ে হালমারকে একটি চিঠি লিখবেন। নোরা তাকে তা না করার জন্য অনুরোধ করে কিন্তু সে চিঠিটি হ্যালমারের মেইলবক্সে রাখে।

নোরা লিন্ডকে সঙ্কটজনক পরিস্থিতি সম্পর্কে জানায়। লিন্ডে প্রকাশ করেন যে তিনি তার বিয়ের আগে ক্রগস্টাডের প্রেমে পড়েছিলেন এবং আজও তারা একে অপরকে ভালবাসেন। তিনি ক্রোগস্টাডকে রাজি করাতে নোরাকে সাহায্য করার আশ্বাস দেন। যখন হ্যালমার তার মেলবক্স খোলার চেষ্টা করে, নোরা তাকে এটি খুলতে বাধা দেওয়ার জন্য তার মনোমুগ্ধকর ব্যবহার করে এই বলে যে তাকে পরের রাতের পার্টি পর্যন্ত ব্যবসা সরিয়ে রাখা উচিত। হ্যালমার একমত। নোরা নিজেকে অপরাধী মনে করে এবং এমনকি তার স্বামীকে তার অপরাধ প্রকাশের লজ্জা থেকে বাঁচাতে আত্মহত্যা করার কথাও ভাবে।

দৃশ্যে-৩


পরের রাতে, লিন্ডে এবং ক্রোগস্টাড দেখা করে। লিন্ডে তাকে বলে যে তাকে একজন ধনী ব্যক্তিকে বিয়ে করতে হবে যে তাকে এবং তার পরিবারকে সমর্থন করতে পারে। তিনি আরও বলেন যে তিনি এখন একজন বিধবা এবং পারিবারিক বাধ্যবাধকতা থেকেও মুক্ত। তিনি তার সাথে বসবাস করার ইচ্ছা প্রকাশ করেন।

Krogstad বেশ সন্তুষ্ট। তিনি তার চিঠি ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন কিন্তু লিন্ডে বলেন যে হ্যালমারকে বিয়ের জন্য সত্যটি জানা উচিত। নোরা এবং হালমার ফিরে আসেন। ডক্টর র্যাঙ্ক যিনি গোপনে তাদের অনুসরণ করেছিলেন নোরাকে একা পেয়ে চূড়ান্ত বিদায় জানালেন কারণ তার মৃত্যু ঘনিয়ে এসেছে। হালমার ক্রোগস্টাডের চিঠি পড়েন এবং তার স্ত্রীর জালিয়াতির জন্য বেশ ক্ষুব্ধ হন। সে নোরাকে গালি দেয়। ঠিক তখনই দাসী আসে ক্রগস্টাডের আরেকটি চিঠি নিয়ে।

হালমার চিঠিটি পড়েন এবং ক্রোগস্টাডের হৃদয় পরিবর্তন হয়েছে এবং বন্ড ফিরিয়ে দিয়েছেন জেনে আনন্দিত। সে সাথে সাথে তার স্ত্রীকে ক্ষমা করে দেয়। যাইহোক, নোরা বুঝতে পারে যে তার স্বামী তাকে কখনোই ভালোবাসেনি এবং সে কেবল একটি পুতুল যার সাথে সে খেলেছিল। তিনি হালমারের বাড়িতে থাকার সিদ্ধান্ত নেন এবং তার অনুনয় থাকা সত্ত্বেও তিনি তার পিছনে দরজা ঠেলে বেরিয়ে যান।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url