Mending Wall Bangla Summary by Robert Frost

আমেরিকান কবি রবার্ট ফ্রস্টের লেখা সেরা কবিতাগুলির মধ্যে একটি হল Mending Wall। এটি ১৯১৪ সালে “North of  Boston” এর সংগ্রহ থেকে প্রকাশিত হয়েছিল। কবিতায় ৪৫ টি লাইন আছে যাতে কোনো অন্তমিল নেই।

এটি বিখ্যাত লাইন দিয়ে শুরু হয় এমন কিছু আছে যা দেয়াল পছন্দ করে না। প্রকৃতির সেই রহস্য এখানে ধরা পড়েছে যা মানুষের ধারণার বাইরে। কবি বলেছেন, মানুষ হয়ত দেয়াল তৈরি করতে পারে কিন্তু এমন কিছু আছে যা এটা পছন্দ করে না তাই দেয়ালের নিচের মাটি ভিতর থেকে ফুলে উঠতে শুরু করে এবং তা ভেঙে পড়ে। সূর্যের তাপে, উপরের বোল্ডারগুলি আরও প্রাচীর থেকে পড়তে শুরু করে এবং একটি ফাঁক তৈরি করে যার মধ্য দিয়ে দুজন সমানে যেতে পারে।

কবি স্পষ্ট করেছেন যে প্রাচীর শিকারীর ভঙ্গে নি।  তাদের কাজ অন্য জিনিস। তিনি তাদের পিছনে এসেছেন এবং খরগোশের পিছনে দৌড়ানোর জন্য তাদের চিৎকার করা কুকুরের জন্য দেয়ালে যে ফাঁকটি তৈরি করেছেন তা মেরামত করেছেন।

তিনি আরও এক ধরনের রহস্যময় ফাঁকের কথা বলছেন যা নিজে থেকেই এমনভাবে তৈরি হয় যে কেউ সেগুলি তৈরি করতে দেখেনি বা শুনেনি৷ বসন্ত ঋতুতে, দেয়াল মেরামতের সময় আসে।

কবি পাহাড়ের ওপার থেকে তার প্রতিবেশীকে ডাকেন এবং তারা লাইনে হাঁটতে মিলিত হন এবং প্রাচীরের অবস্থা পরীক্ষা করেন যা তাদের সম্পত্তি ভাগ করে দেয়। তারা লাইন ধরে হাঁটছে যেখানে তাদের মাঝে প্রাচীর দাঁড়িয়ে আছে। বোল্ডারগুলি উভয় দিকে পড়ে গেছে এবং তাদের প্রত্যেকে তাদের ভারসাম্য ফিরিয়ে এনেছে। এতক্ষণ বোল্ডারের সঙ্গে লেনদেন করে তাদের আঙুলগুলো রুক্ষ হয়ে যায়।
Mending Wall Bangla Summary by Robert Frost
এটা অনেকটা বাইরের দরজার খেলার মতোই কিন্তু কবি প্রশ্ন করতে শুরু করেন যে এটা এমন একটা পর্যায়ে চলে আসে যেখানে তাদের দেয়ালেরও প্রয়োজন হয় না কারণ তার একটি আপেলের বাগান আছে এবং তার প্রতিবেশীর শুধু পাইন গাছ আছে।

তার আপেল গাছ দেয়াল জুড়ে গিয়ে তার পাইন শঙ্কু খাবে এমন কোনো উপায় নেই। তবুও তার প্রতিবেশী বলে যে ভাল বেড়া ভালো প্রতিবেশী তৈরি করে। কবি বলেছেন যে বসন্তকাল তাকে দুষ্টু করে তোলে তাই তিনি আবার প্রশ্ন করেন যে বেড়া কেন ভাল প্রতিবেশী করে।

যেখানে গরু আছে সেখানে বেড়ার প্রয়োজন হতে পারে কিন্তু এখানে গরু নেই। দৃঢ়ভাবে সে প্রশ্ন করে যে, প্রাচীর নির্মাণের আগেও তিনি দেয়ালে ঢুকেছিলেন বা বাইরে দিয়েছিলেন বা অপরাধ দিয়েছিলেন। তিনি আবারও বলেছেন যে এমন কিছু আছে যা একটি প্রাচীরকে ভালবাসে না, যা এটিকে নামিয়ে দিতে চায়। তিনি বলতে পারেন যে এটি এলভস কিন্তু তা নয়। সে তার প্রতিবেশীকে শক্তভাবে পাথর নিয়ে আসতে দেখে যেন সে একজন পুরানো পাথরের অসভ্য।

কবির কাছে মনে হয় যেন তার প্রতিবেশী অন্ধকারে চলে যায় এবং এটা ভিন্ন অন্ধকার শুধু ঘন অরণ্য বা গাছের ছায়ার ফলে আক্ষরিক অন্ধকার নয়। যে কেউ সীমানা তৈরি করে, জিনিসগুলিকে ভাগ করে অন্ধকারে।

কবি মনে করেন যে প্রতিবেশী সম্ভবত এটি এত ভালভাবে ভেবে খুশি হয়েছে যে তার বাবা যা বলেছিলেন যে 'ভাল বেড়া ভাল প্রতিবেশী তৈরি করে। বৃহত্তর চিন্তার সামনে দেয়ালগুলি প্রয়োজনীয় নাকি আদিম তা কবি আমাদের ভাবতে বাধ্য করেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url