Fear No More Poem Bangla Summary by William Shakespeare

এই কবিতাটি উইলিয়াম শেক্সপিয়ারের লেখা সিম্বেলাইন নাটক থেকে নেওয়া হয়েছে। কবিতাটি মৃত্যুকে দুঃখ বা বিষাদ হিসাবে চিত্রিত করে না যেমনটি আমরা ঐতিহ্যগতভাবে বিশ্বাস করি। এর পরিবর্তে, তিনি মনে করেন এটি প্রতিটি মানুষের চূড়ান্ত গন্তব্য। এটি মানুষের জন্য জাগতিক সমস্যা ও দুঃখ থেকে শান্তি নিয়ে আসে।

কবিতাটি ছয় লাইন বিশিষ্ট চারটি স্তবকে বিভক্ত। আমরা কবিতার লাইন এবং কঠিন বা ধ্রুপদী শব্দের অর্থ নিয়ে আলোচনা করব।

First Stanza

প্রথম স্তবকে, কবি বলেছেন যে একজন মানুষ একবার মারা গেলে সে সূর্যের তাপ বা শীত ঋতুর শীতল ঠান্ডাকে ভয় পায় না। তার মৃত্যুর পর, একজন ব্যক্তির পার্থিব কাজ (যা সে জীবনে করে) ও সম্পন্ন হয়। তার বাড়ি চলে গেছে এবং তার মজুরি কেড়ে নেওয়া হয়েছে। চতুর্থ লাইনে কবি বলেছেন, গরীব চিমনি-ঝাড়ুদারদের মতো সোনার ছেলে-মেয়েদেরও (ধনী মানুষদের) মাটিতে আসতে হবে অর্থাৎ একদিন মরতে হবে কারণ মৃত্যু কারও সম্পদের ভিত্তিতে বৈষম্য করে না। মৃত্যুর, সব মানুষ জন্য সমান।

Second Stanza

কবির মতে, তার মৃত্যুর পর, একজন ব্যক্তিকে মহান (তার প্রভুর) ভ্রুকুটি (রাগী মুখ) ভয় করতে হবে না। অত্যাচারী (উগ্র রাজা) এর স্ট্রোক (শাস্তি) থেকেও সে অতীত (দূরে চলে গেছে)।

একজন মৃত ব্যক্তি পরিধানের পোশাক বা খাওয়ার জন্য খাবারের চিন্তা করেন না। তার জন্য, খাগড়া (ঘাস, যা নরম) এবং ওক গাছের (যা শক্ত) মধ্যে কোন পার্থক্য নেই।  অন্য কথায়, একজন মৃত ব্যক্তির কাছে কোনো কিছুরই কোনো মূল্য নেই, তা সে ওক গাছের মতো শক্ত গাছ হোক বা রিডের মতো নরম ঘাস হোক।

চতুর্থ লাইনে, কবি বলেছেন যে প্রত্যেক ব্যক্তিকে মরতে হবে যদিও সে রাজকীয় (রাজদণ্ড) বা পণ্ডিত (শিক্ষা) বা ডাক্তার (ভৌতবিজ্ঞান) হতে পারে।  প্রত্যেক ব্যক্তিকে মৃত্যুর মুখোমুখি হতে হবে।

Third Stanza

একজন মৃত্যু ব্যক্তি বিদ্যুতের ঝলকানি বা আকাশে ভয়ানক বজ্রপাত থেকে ভয় পায় না। তিনি তার পিঠের পিছনে অপবাদ (মিথ্যা অভিযোগ) বা নিন্দার ফুসকুড়ি (সমালোচনা) থেকে ভয় পান না।

একজন মৃত ব্যক্তিকে আনন্দ এবং হাহাকার (দুঃখ) দিয়ে করা হয়। সকল যুবক প্রেমিকদের সেই ঐতিহ্য মেনে চলতে হবে যারা মাটির নিচে অর্থাৎ তাদেরও একদিন মরতে হবে।

Last Stanza

শেষ স্তবকে, কবি বলেছেন যে কোনো বাহক (যাদুকর) কোনো মৃত ব্যক্তির ক্ষতি করতে পারে না, কোনো জাদুবিদ্যা তাকে প্রভাবিত করতে পারে না। একটি ভূতও মৃত ব্যক্তির থেকে দূরে সরে যায়। সে অসুস্থ হয় না।

শেষ দুই লাইনে কবি বলেছেন, মৃত্যুর পর মানুষের সংসার যাত্রা সম্পন্ন হয়। তিনি এখন তাঁর শান্তির কৃপায় ঘুমাচ্ছেন। তার পরিচয় পরিবর্তিত হয়েছে এবং এখন তার কবরের দ্বারা তাকে স্মরণ করা হয় যা তার চূড়ান্ত এবং চিরন্তন গন্তব্য।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url