The Lake Isle of Innisfree Bangla Summary by WB Yeats

এই কবিতায় ডব্লিউবি ইয়েটস শহুরে জীবনে ক্লান্ত হওয়ায় ইনিসফ্রির লেক আইল পরিদর্শনের ইচ্ছা প্রকাশ করেছেন। প্রকৃতির কোলে গিয়ে কবি কল্পনা করেন অনেক কিছুই। নগর জীবনে তিনি যে শান্তি পাননি তা উপভোগ করতে পারবেন ইনিসফ্রির লেক আইল এ এসে।

কবিতাটিকে তিনটি স্তবকে ভাগ করা হয়েছে যার প্রতিটিতে চারটি লাইন রয়েছে। প্রথম স্তবকে কবি বলেছেন তিনি কী করতে চান। দ্বিতীয় স্তবকে, তিনি শান্তি কামনা করছেন এবং শেষ স্তবকে তিনি কল্পনা করেন যে তিনি হ্রদের তীরে আছেন।

The Lake Isle of Innisfree First Stanza Summary


কবির মতে, তিনি এখনই উঠবেন, যাবেন এবং ইনিসফ্রিতে যাবেন। উল্লেখ্য, প্রথম স্তবকটিতেই কবি ইন্নিস্ফ্রির হ্রদে যেতে আগ্রহী। তিনি দুইবার গো শব্দটি ব্যবহার করেছেন যা দেখায় যে তিনি বর্তমান জায়গায় থাকতে বেশ ক্লান্ত।

পরের লাইনে, তিনি বলেছেন যে তিনি সেখানে মাটির একটি ছোট কেবিন (সম্ভবত কুঁড়েঘর) তৈরি করবেন। কবি মাটি ও কাঠের একটি ছোট কুঁড়েঘর বানাতে চান। তিনি অভিনব দালান বা কোনো সাজসজ্জার জিনিস নির্মাণে আগ্রহী নন। আবার, লাইনটি শহরের জীবন নিয়ে তার অসন্তোষ দেখা যায়।

তৃতীয় লাইনে, তিনি বলেছেন যে তিনি মৌমাছির জন্য নয়টি শিম-সারি এবং একটি মৌচাক তৈরি করবেন। এই লাইনে, কবি কল্পনা করেছেন নয়টি সারিতে মটরশুটি বপন করবেন (সারিগুলি মনোমুগ্ধকর দেখাবে) এবং মধু-মৌমাছির জন্য একটি মৌচাক তৈরি করবেন।

এই শেষ লাইনে তিনি সেখানে একা থাকতে চান এবং এই উন্মুক্ত ও বিস্তীর্ণ এলাকায় মৌমাছির গুঞ্জনের সঙ্গীত উপভোগ করতে চান।

The Lake Isle of Innisfree Second Stanza summary


দ্বিতীয় স্তবকে কবি শান্তির কথা বলেছেন যা তিনি সেখানে উপভোগ করবেন। তার মতে, শান্তি ধীরে ধীরে নেমে আসায় তিনি সেখানে কিছুটা শান্তি পাবেন। এসব কথায় বোঝা যায় কবি শহরে শান্তি পাচ্ছেন না।

তার মতে, শান্তি আসে ধীর গতিতে অর্থাৎ ধীর গতিতে, শহরের জীবনের বিপরীতে যা সর্বদা তাড়াহুড়ো করে। প্রকৃতি ধীর ও ধৈর্যশীল তাই কবি এমন পরিবেশ কামনা করেন।

দ্বিতীয় লাইনে, তিনি বলেছেন যে সকালের ঘোমটা থেকে ক্রিকেট যেখানে গান গায় সেখানে শান্তি আসবে। কবি শান্তিকে সূর্যের রশ্মির সাথে তুলনা করছেন যা ধীরে ধীরে আসে এবং সকালের আবরণ (অর্থাৎ রাত) চলে যায়। আর শীঘ্রই শুরু হয় ক্রিকেট গান। কবি এমন শান্তি ও সঙ্গীত কামনা করেন।

তৃতীয় লাইনে, কবি সেই দিন এবং রাতের কথা বলেছেন যা তিনি ইনিসফ্রির লেক আইল-এ উপভোগ করবেন। তার মতে, মধ্যরাত্রিটি তারার সাথে ঝলমল করবে, দুপুরের সময়টি বেগুনি রঙে জ্বলজ্বল করবে এবং সন্ধ্যা হবে লিনেটের পাখায় পূর্ণ অর্থাৎ সন্ধ্যার সময় ফিঞ্চ পাখিরা উড়ে বেড়াবে।

The Lake Isle of Innisfree Third Stanza summary


শেষ স্তবকে, কবি বলেছেন যে তিনি উঠবেন এবং এখনই (ইনিসফ্রির লেক আইলে) যাবেন যেমন তিনি কল্পনা করেন যে তীরে (লেকের) নিচু আওয়াজ সহ লেকের জলের ল্যাপিং (চলছে) শোনা যাচ্ছে।

তৃতীয় লাইনে কবি অনুভব করেছেন যে তিনি ইনিস্ফ্রির লেক আইল এর তীরে আছেন। তাঁর মতে, তিনি কল্পনা করেন যে তিনি রাস্তার উপর বা ফুটপাথ ধূসর (পথে) দাঁড়িয়ে আছেন এবং তার হৃদয়ের গভীরে হ্রদ এবং মৌমাছি এবং লিনেটের শব্দ শুনতে পাচ্ছেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url