The Way of the World Bangla Summary by William Congreve

ভৃত্যদের বিবাহ

নাটকটি শুরু হয়েছে চকোলেট হাউসে যেখানে মিরাবেল এবং ফাইনল বসে আছে। একজন লোক এসে মিরাবেলকে জানায় যে হোয়াইটওয়েল, মিরাবেলের সেবক এবং লেডি উইশফোর্টের মহিলা সেবক ফোবিলের সেই সকালে বিয়ে হয়েছিল।

মিরাবেল ফাইনালকে মিলামান্টের প্রতি তার ভালবাসার কথা বলে এবং তাকে বিয়ে করতে উৎসাহিত করা হয়। মিরাবেলকে জানানো হয় যে যদি লেডি উইশফোর্ট বিয়ে করেন, তাহলে তিনি মিলাম্যান্টের উত্তরাধিকারের £6000 হারাবেন। সে শুধুমাত্র এই টাকা পাবে যদি সে তার এবং মিলাম্যান্টের বিয়েতে লেডি উইশফোর্টের আশীর্বাদ পেতে পারে।
The Way of the World Bangla Summary by William Congreve
দৃশ্যে ২-এ, মিসেস ফাইনল এবং মিসেস মারউড তাদের পুরুষদের প্রতি ঘৃণা নিয়ে আলোচনা করেছেন। ফাইনাল উপস্থিত হন এবং মিসেস মারউডকে মিরাবেলকে ভালোবাসেন বলে অভিযোগ করেন। এদিকে, মিসেস ফাইনল মিরাবেলকে বলেন যে তিনি তার স্বামীকে ঘৃণা করেন এবং তারা লেডি উইশফোর্টকে বিয়েতে সম্মতি দেওয়ার জন্য প্রতারণা করার ষড়যন্ত্র শুরু করেন।

স্যার রোল্যান্ড - একটি ফাঁদ

পরবর্তী কাজগুলি লেডি উইশফোর্টের বাড়িতে সেট করা হয়েছে। লেডি উইশফোর্টের সাথে পরিচয় হয়। তিনি ফোবিল দ্বারা অনুমিত স্যার রোল্যান্ডকে - মিরাবেলের অনুমিত চাচা-কে বিয়ে করতে উত্সাহিত করেন যাতে মিরাবেল তার উত্তরাধিকার হারাবেন। স্যার রোল্যান্ড, তবে, হোয়াইটওয়েল, মিরাবেলের সেবক এবং পরিকল্পনা হল লেডি উইশফোর্টকে এমন একটি বিয়েতে ফাঁসানো যা এগিয়ে যেতে পারে না কারণ এটি বিগ্যামি এবং সামাজিক অবমাননা হবে কারণ হুইটওয়েল কেবল একজন চাকর, এবং লেডি উইশফোর্ট একজন অভিজাত।

মিরাবেল তার বিয়েতে সম্মত হলে তাকে বিব্রতকর পরিস্থিতি থেকে সাহায্য করার প্রস্তাব দেবে। পরে, মিসেস ফাইনল ফোবিলের সাথে পরিকল্পনাটি নিয়ে আলোচনা করেন, কিন্তু মিসেস মারউড এটি শুনেছেন। তিনি পরে ফাইনালকে পরিকল্পনাটি জানান, যিনি সিদ্ধান্ত নেন যে তিনি তার স্ত্রীর টাকা নেবেন এবং মিসেস মারউডের সাথে গোপনে চলে যাবেন।

মিরাবেল মিলাম্যান্টকে প্রস্তাব দেওয়া

মিরাবেল মিলাম্যান্টকে প্রস্তাব দেয় এবং মিলাম্যান্ট গ্রহণ করে। লেডি উইশফোর্টের আগমনের সাথে সাথে মিরাবেল চলে যায়, এবং তিনি এটি জানাতে দেন যে তিনি মিলাম্যান্ট তার ভাগ্নে স্যার উইলফুল উইটউডকে বিয়ে করতে চান। লেডি উইশফোর্ট পরে স্যার রোল্যান্ড প্লট সম্পর্কে তাকে বলে একটি চিঠি পান।

স্যার রোল্যান্ড চিঠিটি নেন এবং মিরাবেলকে তাদের বিবাহের ক্ষতি করার চেষ্টা করার অভিযোগ তোলেন। লেডি উইশফোর্ট সেই রাতে স্যার রোল্যান্ডকে বিয়ের চুক্তি আনতে দিতে রাজি হন। তিনি প্লট খুঁজে পেয়েছেন, এবং ফেইনলকে হুইটওয়েলকে গ্রেপ্তার করা হয়েছে। লেডি উইশফোর্ট মিসেস মারউডের সাথে উপস্থিত হন, যাকে তিনি প্লটটি বলার জন্য ধন্যবাদ জানান।

ফেইনল লেডি উইশফোর্টকে ব্ল্যাকমেইল

তারপরে ফেইনল হাজির হন এবং মিরাবেলের সাথে মিসেস ফাইনলের পূর্ববর্তী সম্পর্কের তথ্য ব্যবহার করেন এবং লেডি উইশফোর্টকে ব্ল্যাকমেইল করার জন্য তাকে বিয়ে করার জন্য মিলামান্টের চুক্তির তথ্য ব্যবহার করেন, এই বলে যে তার কখনই বিয়ে করা উচিত নয় এবং তাকে অবশ্যই তার ভাগ্য ফাইনলের কাছে হস্তান্তর করতে হবে।

লেডি উইশফোর্ট মিরাবেলকে বিয়েতে তার সম্মতি দেয় যদি সে তার ভাগ্য ও সম্মান বাঁচাতে পারে। মিরাবেল হুইটওয়েলকে ডাকেন যিনি ফেইনালদের বিয়ের আগে থেকে একটি চুক্তি নিয়ে আসেন যেখানে মিসেস ফাইনল তার সমস্ত সম্পত্তি মিরাবেলকে দেন। এটি ব্ল্যাকমেইলের প্রচেষ্টা বন্ধ করে, যার পরে মিরাবেল মিসেস ফাইনলের সম্পত্তি তার দখলে পুনরুদ্ধার করে এবং তারপর সম্পূর্ণ £6000 উত্তরাধিকারের সাথে মিলাম্যান্টকে বিয়ে করতে স্বাধীন হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url