After Apple Picking Poem Bangla Summary by Robert Frost

‘আফটার অ্যাপল-পিকিং’ আমেরিকান কবি রবার্ট ফ্রস্টের সবচেয়ে জনপ্রিয় এবং প্রশংসিত কবিতাগুলির মধ্যে একটি। এটি ১৯২৩ সালে তার সংগ্রহ 'নর্থ অফ বোস্টন'-এ প্রথম প্রকাশিত হয়েছিল।

কবিতায় আপেল তোলার তীব্র ও দীর্ঘ পরিশ্রমের পর বিষন্ন ক্লান্তির বর্ণনা দেওয়া হয়েছে। রাজকীয় এবং কাব্যিক মিশ্রিত করে, কবিতাটি সাধারণ চিত্রাবলী থেকে রূপক গভীরতা বের করার ফ্রস্টিয়ান স্বাক্ষর বহন করে। কবিতাটির কোনো নির্দিষ্ট লাইনে অন্তমিল নেই। লাইনের ছড়াছড়ি বৈচিত্র্যময়। কবিতাটি শুরু হয়েছে আপেল চাষ প্রক্রিয়ার প্রযুক্তিগত বর্ণনা দিয়ে। আপেল বাছাই করার জন্য একটি আপেল গাছে আরোহণ করতে ব্যবহৃত দুই-পয়েন্টেড সিঁড়িটি একটি ব্যারেলের পাশে রাখা হয়েছে যা এখনও পূরণ করা হয়নি।

স্পিকারের ক্লান্তি স্পষ্ট যে চারপাশে কতগুলি আপেল পড়ে আছে যা এখনও বাছাই করা হয়নি তা নিয়ে কেউ চিন্তা করে না। তাই, সে বলে যে সে আপেল বাছাই করে ফেলেছে। ঋতু শীতকাল। বক্তা বর্ণনা করেছেন যে এই ধরনের শীতের রাতে আপেলের ঘ্রাণ সর্বত্র। আপেল বাছাইয়ের শ্রম থেকে ক্লান্তি বক্তাকে অস্তিত্বশীল করে তুলেছে। তিনি তার দৃষ্টি থেকে অদ্ভুততা ঘষতে অক্ষম যা তিনি পান করার পাত্র থেকে পাওয়া কাঁচের ফলকের মধ্য দিয়ে তাকানোর পরে পেয়েছেন। এখানে মনোভাব হল অসাবধানতার যা বর্ধিত ক্লান্তি থেকে আসে।

বক্তা এখন সম্পূর্ণ ক্লান্ত এবং ঘুমাচ্ছে। সে এতটাই ঘুমাচ্ছে যে সে প্রায় স্বপ্নময় অবস্থায় আছে। এতক্ষণ আপেলের দিকে তাকিয়ে তার স্বপ্নেও একটি বড় আপেল এসেছে।এমনকি তার স্বপ্নেও সে এখন শুধু কান্ড এবং ফুল এবং আপেলের প্রকারভেদ দেখতে পায়। তিনি সেলার বিনের মধ্যে প্রচুর আপেল আসার শব্দ সে স্পষ্ট শুনতে পায়।
 
কিন্তু তারপর, তিনি অতিরিক্ত ক্লান্ত। আপেল কাটতে তার খুব ইচ্ছা ছিল কিন্তু একজনের ইচ্ছাও ক্লান্ত হয়ে পড়ে। বক্তা কেবল শ্রমে ক্লান্ত যা ফসল কাটার সাথে আসে। এটি এমনকী যাকে তারা সবচেয়ে বেশি ভালোবাসে এবং যা চায় তা থেকে ক্লান্ত হয়ে পড়ার মানুষের প্রবণতার কথা বলে। যে আপেল সংগ্রহ করা হবে তার সংখ্যা খুব বেশি। ছোঁয়া এবং লালন করা হাজার হাজার আপেল আছে। বিশাল সংখ্যা তাদের প্রায় মূল্যহীন করে তুলেছে।

সুতরাং, পতিত আপেলগুলি অবশ্যই সিডার-আপেলের স্তূপে চলে যায় কারণ কোন মূল্য নেই। ফ্রস্ট পুরো কবিতাটিকে স্বপ্নের মতো শোনায় যখন সে বলে যে সে স্বপ্নে স্বপ্ন থেকে এসব বর্ণনা করছে। উডচাক সেই অঞ্চলে পাওয়া ইঁদুর। স্পিকার ক্লান্তির পরে তার ঘুমকে তার দীর্ঘ ঘুমের সাথে তুলনা করেন এবং প্রশ্ন করেন যে এটি মানুষের ঘুম হবে কি না।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url