Folk Music Bangla meaning

Folk music এর অর্থ লোকগীতি বা লোকসংগীত। লোকগীতি এমন এক সংগীতকে নির্দেশ করে যা কোনো অঞ্চল অথবা জাতির সাধারণ লোকদের দ্বারা সৃষ্ট এবং মৌখিকভাবে পরিবর্তনের মধ্য দিয়ে বিস্তৃতি লাভ করে। এগুলো সাধারণত আঞ্চলিক মানুষের হৃদয় থেকে উদ্ভূত হয়। এগুলো তাদের সাবলীল অভিব্যক্তির ওপর ভিত্তি করে রচিত।

এটা সাধারণ লোকেরা গেয়ে থাকেন, যারা প্রকৃতপক্ষে প্রশিক্ষণপ্রাপ্ত গায়ক নন। তাই এগুলো অভিজাত নয়। বংশ পরম্পরায় পল্লীকবিরা এবং গীতিকাররা বাংলা লোকগীতির বিশাল ঐতিহ্য সম্ভার রচনা করেছেন।

এসব গান আবেগপ্রবণভাবে ভালোবাসা ও বিচ্ছেদের বিরহকে তুলে ধরে। লোকগীতি বলতে লোকসংগীত, নৃত্য ও সুরের সমন্বয়কে বোঝায় যা সংস্কৃতি, উৎসব, প্রাকৃতিক সৌন্দর্য, গ্রাম ও নদীতীরবর্তী জীবনের ভিত্তিতে সৃষ্টি হয়েছে। বাংলাদেশে লোকগীতির অনেক বৈচিত্র্যতা রয়েছে।

এগুলো হলো ভাটিয়ালি, ভাওয়াইয়া, বাউল ও আধ্যাত্মিক গান, মুর্শিদি প্রভৃতি। লোকগীতি আমাদের দেশের কিছু শিল্পীর অবদানের কারণে সম্ভব হয়েছে। তাঁরা হলেন লালন শাহ, সিরাজ সাঁই, হাছন রাজা, আব্বাসউদ্দীন, আব্দুল আলিম, রাধা রমন, দূরবীন শাহ প্রমূখ। সাঁওতাল, গারো, চাকমা প্রভৃতি উপজাতীয়দের সংস্কৃতি লোকগীতিকে প্রভাবিত করেছে।

লোকগীতি আমাদের সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে। আর অনেক লোকগীতিই সামাজিক অসমতা ও দারিদ্র্য নিয়ে রচিত। আবার অনেক লোকগীতি পার্থিব জগৎ ও অতিপ্রাকৃত বিষয় নিয়ে রচিত। দুর্ভাগ্যবশত, আমরা আমাদের সমৃদ্ধশালী ও ঐতিহ্যবাহী লোকগীতিকে ভুলতে ও হারাতে বসেছি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url