Load Shedding paragraph Bangla meaning

আমাদের দেশে সম্প্রতি বিদ্যুৎ বিভ্রাট অতি পরিচিত ঘটনায় পরিণত হয়েছে। বিদ্যুৎ বিভ্রাট হলো সাময়িক সময়ের জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকা। যখন চাহিদার থেকে বিদ্যুৎ উৎপাদন কম থাকে তখন বিদ্যুৎ বিভ্রাট হয়।

মূলত, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিদ্যুৎ উৎপাদনের ঘাটতি মেটানোর জন্য কিছু এলাকায় কিছু সময়ের জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখে। বিদ্যুৎ বিভ্রাট শহর, নগর, শহরতলি, গ্রাম সব জায়গাতেই প্রতিদিনের ঘটনা হয়ে পড়েছে।

এটা বেশির ভাগ সময় রাতে ঘটে কারণ দিন অপেক্ষা রাতে বিদ্যুতের চাহিদা বেশি থাকে। যদিও বিদ্যুৎ উৎপাদন উল্লেখ্যযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে, এমন কোনো এলাকা খুঁজে পাওয়া যাবে না যা বিদ্যুৎ বিভ্রাটে আক্রান্ত নয়। বিদ্যুৎ বিভ্রাটের নেতিবাচক প্রভাব বর্ণনাতীত। দোকান, ফ্যাক্টরি, হাসপাতাল বিদ্যুৎ বিভ্রাটে আক্রান্ত। শিল্পকারখানা সে সময়ের জন্য নিশ্চল হয়ে পড়ে। এর ফলে উৎপাদন বিঘ্নিত হয়।

এমনকি হাসপাতালে অস্ত্রপচার বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীরা বই বন্ধ করে অন্ধকারে অলসভাবে বসে থাকে। এটা পরীক্ষার সময় ঘটলে তাদের ভোগান্তিটা অনেক বেড়ে যায়। প্রকৃতপক্ষে বিদ্যমান পরিস্থিতিতে এটি চলতে দেওয়া যায় না। যদি অবস্থার উন্নতি না ঘটে, তবে গোটা দেশ ধ্বংসের মুখোমুখি হতে বাধ্য।

যত দ্রুত সম্ভব বিদ্যুৎ বিভ্রাট নিয়ন্ত্রণ করতে সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে। এ পরিপ্রেক্ষিতে সরকারের উচিত দেশে আরও বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করা। এক্ষেত্রে এ খাতে দুর্নীতি কঠোর হস্তে নিয়ন্ত্রণ করতে হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url