Courier Service Bangla meaning

‘Courier’ শব্দটির আভিধানিক অর্থ হলো সংবাদ বহনকারী। বর্তমানে কুরিয়ারের মাধ্যমে চিঠিপত্র, পার্সেল কিংবা বার্তা বহন করা হয়ে থাকে।

কুরিয়ার সার্ভিসকে এর স্বতন্ত্র বৈশিষ্ট্য যেমন: গতি, নিরাপত্তা কিংবা দুর্গম অঞ্চলে সেবা দেওয়ার জন্য সাধারণ ডাক ব্যবস্থা থেকে আলাদা চোখে দেখা হয়।

১৯৬৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে এরূপ সার্ভিস চালু হয় এবং ১৯৬৯ সালে এশিয়ায় শুরু হয়। বাংলাদেশে ১৯৮২ সালে প্রথম কুরিয়ার সার্ভিস চালু হয়। ব্যবসায়িক লেনদেনের জন্য দেশের অভ্যন্তরে এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা পাঠানোই ছিল এর মূল লক্ষ্য।

নব্বই দশকের গোড়ার দিকে দেশে কুরিয়ার সার্ভিসের ব্যাপক প্রসার হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেড অর্ডিন্যান্স লাইসেন্সের আওতায় প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে।

দেশে এখন ৩৭ টির বেশি কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠান কাজ করছে। এর মধ্যে প্রসিদ্ধ প্রতিষ্ঠানগুলো হলো— কন্টিনেন্টাল, সুন্দরবন, করতোয়া, এসএ পরিবহন, প্রগতি, সেন্ট্রাল, ড্রিমল্যান্ড, বাংলাদেশ এক্সপ্রেস প্রভৃতি। 

বিশ্বের শীর্ষস্থানীয় কুরিয়ার সার্ভিসগুলোর মধ্যে DHL, E4S, FedEx, EMS International, TNT, UPS, Aramex, Excelsiorp Express, Skynet অন্যতম। 

অসংখ্য শাখা, নেটওয়ার্ক, দক্ষতা, বিশ্বস্ততা, হোম সার্ভিস সুবিধা, বিনা খরচে প্রাপ্তি স্বীকারপত্র, সাশ্রয়ী মাসুল, দ্রুততা প্রভৃতি কারণে কুরিয়ার সার্ভিস বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url