Merchandising Bangla meaning

মার্চেন্ডাইজ (Merchandise) একটি ইংরেজি শব্দ। এর অর্থ পণ্যদ্রব্য। মার্চেন্ডাইজ শব্দ থেকে এসেছে “মার্চেন্ডাইজিং” (Merchandising)। এর আভিধানিক অর্থ হচ্ছে পণ্যদ্রব্যের বিক্রি বাড়ানো।

পণ্যের বিক্রি বাড়ানোর জন্য কোনো প্রতিষ্ঠান সরাসরি বা কেনা, পণ্য উৎপাদন, তদারকি ও বিক্রি মধ্যস্থব্যবসায়ীর মাধ্যমে যে পদক্ষেপ নেয়, তাকে মার্চেন্ডাইজিং বলে। 

পণ্যের বিক্রি করার দায়িত্ব নেওয়া বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের কৌশল নেওয়া হয়। যেমন: মূল্য হ্রাস, বিনামূল্যে পণ্য বিতরণ, গিফট কুপন, বিক্রয় কুপন, পুরস্কার, বিশেষ ছাড় প্রভৃতি।

এসব বিশেষ কার্যক্রমের মাধ্যমে ব্যবসায় বা পণ্যের প্রতি গ্রাহকদের আকৃষ্ট করে বিক্রি বাড়ানো যায়। যারা এ কাজে নিয়োজিত থাকেন তাদেরকে মার্চেন্ডাইজার বলা হয়।

বর্তমান প্রতিযোগিতামূলক ব্যবসায় জগতে গ্রাহক সংগ্রহ, গ্রাহকের সন্তুষ্টি অর্জন ও তাদেরকে স্থায়ী গ্রাহকে পরিণত করা বেশ কঠিন কাজ।

এজন্য বৃহদায়তন প্রতিষ্ঠানগুলো মার্চেন্ডাইজার নিয়োগ দেয়। মার্চেন্ডাইজাররা ক্রেতাদের সাথে যোগাযোগ করে পণ্য বিক্রির প্রস্তাব দেন।

এরা পণ্যের গুণাগুণ, মান, উপকরণ, মূল্য প্রভৃতি বিষয় ক্রেতার কাছে তুলে ধরেন। ক্রেতা রাজি হলে পণ্য কেনা - বেচার চুক্তিপত্র করা হয়। ক্রেতাদের চাহিদা অনুযায়ী কারখানাতে পণ্য তৈরি থেকে শুরু করে শিপমেন্ট পর্যন্ত পুরো কাজ মার্চেন্ডাইজারদের দেখতে হয়।

এক কথায় একটি অর্ডারকে (ফরমায়েশ) বাস্তবায়নে যা যা করণীয় তার সব কিছু একজন মার্চেন্ডাইজারকে করতে হয়। বর্তমানে অনেকেই পেশা হিসেবে মার্চেন্ডাইজিং বেছে নিয়েছেন। দিন দিন এ পেশার জনপ্রিয়তা বাড়ছে।

এ পেশার জন্য যোগাযোগ দক্ষতা থাকতে হয়। কারণ দেশি - বিদেশি ক্রেতাদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হয়। ক্রেতারা সন্তুষ্টি প্রকাশ করলে মার্চেন্ডাইজারের গুরুত্ব বেড়ে যায়। আমাদের দেশে পোশাক শিল্পে মার্চেন্ডাইজারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url