What if এর নিয়ম ও ব্যবহার

‘What if’ এর পূর্ণ রূপ হচ্ছে what would happen if । এর অর্থ হচ্ছে কী ঘটবে যদি।

What if তিনভাবে ব্যবহৃত হয়। যেমন:

1.  অপ্রত্যাশিত কোনো কিছু ঘটলে কী হবে , সে ক্ষেত্রে আমরা ‘What if’ ব্যবহার করি। অর্থাৎ কোনো কিছু ঘটার ভয় প্রকাশ করতে ‘what if’ ব্যবহার করা হয়। যেমন

i) I am not taking my umbrella. What if it rains? (আমি আমার ছাতা নিচ্ছি না। কী হবে যদি বৃষ্টি হয়?)

ii) I am worried about my new job. What if I lose my job? (আমি আমার নতুন চাকরি নিয়ে চিন্তিত। কী হবে আমি যদি আমার চাকরিটি হারাই?)

iii) I'm in short of time. What if the train is late? (আমার সময় কর্ম। কী হবে যদি ট্রেন দেরি করে আসে?)

iv) I am worried about my English subject. What if I fail in English? (আমি আমার ইংরেজি বিষয় নিয়ে চিন্তিত। কী হবে আমি যদি ইংরেজিতে অকৃতকার্য হই?)

v) The price of mango is high in our country. What if we turn this land into a mango orchard? (আমাদের দেশে আমের দাম বেশি। কী হবে যদি আমরা এদেশটিকে একটি আম বাগানে পরিণত করি।)

2. আমরা যখন কোনো বিষয়ে প্রস্তাব দেই এবং সেই প্রস্তাব সম্পর্কে অন্যের মতামত জানতে চাই, তখন আমরা ‘What if’ ব্যবহার করি । অর্থাৎ বক্তা অন্যের মতামত জানার জন্য What if ব্যবহার করে। যেমন

i) I like the decoration for my office, but it doesn't look quite good. What if we change te the colour? (আমার অফিসের জন্য ডেকোরেশনটি আমার পছন্দ হয়েছে ব্য কিন্তু এটি খুব ভালো দেখাচ্ছে না। কেমন হয় যদি আমরা বি রংটি পরিবর্তন করি?)
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url