শারীরিক ব্যায়ামের গুরুত্ব অনুচ্ছেদ

শারীরিক ব্যায়াম বলতে অঙ্গপ্রত্যঙ্গের নিয়মিত সঞ্চালনকে বোঝায়। শারীরিক ব্যায়াম অনেক কারণে আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

প্রথমত, শারীরিক ব্যায়াম আমাদের দেহকে সুস্থ রাখে। এটি আমাদের মাংসপেশী ও হাড়কে শক্তিশালী করে। এভাবে এটি আমাদের শক্তির স্তরকে বৃদ্ধি করে এবং আমাদেরকে অধিক উদ্যমী ও কর্মঠ করে তোলে। 
শারীরিক ব্যায়ামের গুরুত্ব অনুচ্ছেদ
দ্বিতীয়ত, শারীরিক ব্যায়াম আমাদের ওজন কমাতে সাহয্য করে। স্থূলতা একটি সাংঘাতিক শারীরিক সমস্যা। শারীরিক ব্যায়াম দ্রুত বিপাকে সাহায্য করে এবং অধিক ক্যালরি খরচে সহায়ক ভূমিকা রাখে। এভাবে, এটি আমাদের ওজন কমায়।

তৃতীয়ত, শারীরিক ব্যায়াম দুরারোগ্য রোগের ঝুঁকি কমায়। নিয়মিত ব্যায়াম ইনসুলিন সংবেদনশীলতা, হৃদপিণ্ডের সুস্থতার উন্নতি করে এবং রক্তের চাপ ও রক্তের চর্বির স্তরকে হ্রাস করে।

এভাবে এটি আমাদেরকে বহুমূত্র রোগ, হৃদরোগ এবং আরো অনেক প্রাণঘাতী রোগ থেকে মুক্ত রাখে। চতুর্থত, শারীরিক ব্যায়াম মস্তিষ্কের কার্যক্ষমতার উন্নতি করে এবং স্মৃতিশক্তি ও চিন্তাশক্তির কর্মদক্ষতা সংরক্ষণ করে। 

নিয়মিত ব্যায়াম মস্তিষ্কের রক্তপ্রবাহ বৃদ্ধি করে এবং এভাবে মস্তিষ্কের স্বাস্থ্যে উন্নতি ঘটায়। পঞ্চমত, শারীরিক ব্যায়াম আমাদেরকে নিরুদ্বেগ থাকতে ও ভালোভাবে ঘুমাতে সহায়তা করে। অনিদ্ৰা আছে এমন বয়স্ক লোকদের জন্য এটি খুবই উপকারী।

পরিশেষে, শারীরিক ব্যায়াম মানুষকে সুখী করতে পারে। মস্তিষ্কের যে অংশগুলো উদ্বেগ ও দুশ্চিন্তাকে নিয়ন্ত্রণ করে এটি সেগুলোকে প্রভাবিত করে। এভাবে এটি কারো মানসিক অবস্থার উন্নতি ঘটায় ও বিষণ্নতা, উদ্বেগ ও মানসিক চাপ হ্রাস করে।

যাহোক, আমাদের মনে রাখা উচিত যে, অতিরিক্ত বা অপরিকল্পিত শারীরিক ব্যায়াম আমাদের জন্য বড় ক্ষতির কারণ হতে পারে। এছাড়া, নির্দিষ্ট বয়সের লোকদের নির্দিষ্ট ব্যায়াম প্রয়োজন।

অতএব, সতর্কতার সাথে আমাদের জন্য উপযুক্ত ব্যায়াম নির্বাচন করতে হবে এবং যথাযথ ও নিয়মিতভাবে তা চর্চা করতে হবে। আর তখনই শারীরিক ব্যায়াম থেকে আমরা সর্বোত্তম সুবিধা পেতে পারি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url