গণমাধ্যমের গুরুত্ব অনুচ্ছেদ

গণমাধ্যম হলো তথ্য আদান - প্রদানের মাধ্যম, যা বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থকে। প্রথমত, গণমাধ্যম বিশ্বব্যাপী ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা সম্পর্কে আমাদেরকে অবহিত করে। দ্বিতীয়ত, গণমাধ্যম আমাদের সচেতনতা বৃদ্ধি করে।

গণমাধ্যম থেকে পাওয়া তথ্য, পরিসংখ্যান এবং খবর থেকে কোনটি ভূল এবং কোনটি সঠিক তা আমরা বুঝতে পারি। তৃতীয়ত, গণমাধ্যম সামাজিক অনাচারসমূহ যেমন - দুর্নীতি, যৌতুক, লিঙ্গ বৈষম্য, নারী উত্ত্যক্ততা, বাল্যবিবাহ, মাদকাসক্তি, শিশুশ্রম ইত্যাদির বিরুদ্ধে কথা বলে গঠনমূলক ভূমিকা পালন করে।
গণমাধ্যমের গুরুত্ব অনুচ্ছেদ
চতুর্থত, গণমাধ্যমের অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা হচ্ছে সমাজকে শিক্ষা দেয়া। উদাহরণস্বরূপ, গণমাধ্যম থেকে আমরা স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি সম্পর্কে অনেক কিছু শিখতে পারি। তাছাড়া, গণমাধ্যম আমাদের অধিকার এবং দায় - দায়িত্ব সম্পর্কে শিক্ষা দিয়ে থাকে।

পঞ্চমত, গণমাধ্যম ব্যবসা - বাণিজ্যেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। গণমাধ্যমে প্রচারিত বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন এবং মতামত ব্যবসা - বাণিজ্যে ব্যাপক সাহায্য করে। ষষ্ঠত, গণমাধ্যম আমাদেরকে অনেক বিনোদন প্রদান করে থাকে। বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে আমরা বিনোদনমূলক অনুষ্ঠান, খেলাধূলা ইত্যাদির সরাসরি সম্প্রচার উপভোগ করতে পারি।

সবশেষে, গণমাধ্যম সামাজিক ন্যায়বিচারের প্রহরী হিসেবে কাজ করে এবং জনমত গঠনে সহায়তা করে। সুতরাং, গণমাধ্যম আমাদের জীবন ও সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url