নিউক্লিইক এসিড কি?

যে সকল অম্লধর্মী দীর্ঘশিকল ও উচ্চ আণবিক ভরবিশিষ্ট বায়োপলিমার কোষের নিউক্লিয়াসের স অবস্থান করে এবং ক্রোমোজোমের প্রধান সাংগঠনিক উপাদানরূপে কাজ করে, বিভিন্ন বংশগতিধারা সংরক্ষণ এবং সুনির্বাচিত প্রোটিন ও এনজাইম সংশ্লেষণের ক্ষেত্রে অপরিহার্য ভূমিকা তাদেরকে নিউক্লিইক এসিড (Nucleic acids) বলে।

নিউক্লিইক এসিডের বৈশিষ্ট্য


১. নিউক্লিইক এসিড জীব কোষের সাইটোপ্লাজম ও নিউক্লিয়াসে থাকে।
২. কোষে বিদ্যমান ক্রোমোজোমের প্রধান সাংগঠনিক উপাদানরূপে নিউক্লিক এসির বিভাজনসহ বংশগতি ধারা সংরক্ষণে বিশেষ ভূমিকা পালন করে।
৩. নিউক্লিইক এসিডসমূহ দীর্ঘ শিকলবিশিষ্ট ও উচ্চ আণবিক ভরবিশিষ্ট প্রাকৃতিক পলি এস্টার।
৪. নিউক্লিইক এসিডসমূহ অদানাদার পদার্থ।
৫. এরা অম্লধর্মী এবং লঘু ক্ষারে দ্রবণীয় কিন্তু জৈব প্লাবকে অদ্রবণীয়
৬. এরা প্রোটিন অপেক্ষা শক্তিশালী এসিড।
৭. নিউক্লিইক এসিডসমূহ সুনির্বাচিত প্রোটিন ও এনজাইম সংশ্লেষণতবে করে।

নিউক্লিওপ্রোটিন কাকে বলে?


নিউক্লিওপ্রোটিন হল এক ধরনের যুগ্ম প্রোটিন যা সরল প্রোটিন এবং নিউক্লিইক এসিডের সমন্বয়ে গঠিত। এক প্রকার জীবন্ত কোষে নিউক্লিওপ্রোটিন প্রধান উপাদানরূপে থাকে।

সুতরাং যে সকল যুগ্ম প্রোটিন সৱল প্রোটিন এবং নিউক্লিইক এসিডের সমন্বয়ে গঠিত এবং নিউক্লিয়াসের এক উপাদানরূপে কাজ করে তাদেরকে নিউক্লিওপ্রোটিন (Nucleoprotein) বলে।

যেমনঃ NH4 OH বা নিউক্লিয়েজ এনজাইম দ্বারা আদ্রবিশ্লেষণ। মনোমার তথ্য নিউক্লিওটাইড তৈরি হয়। প্রাপ্ত নিউক্লিওটাইডকে মৃদু এসিড দ্বারা অবিশ্লেষণ করলে বিষয় ক্ষারক (পিউরিন ও পিরিমিডিন ক্ষারক), পেন্টোজ চিনি ও H3PO4 গঠিত হয়।

নিউক্লিইক এসিড দু প্রকার। যথা:
১. ডি-অক্সিরাইবোনিউক্লিইক এসিড
২. রাবোনিউক্লিইক এসিড

ডি-অক্সিরাইবোনিউক্লিইক এসিড: যে নিউক্লিইক এসিডের সাধারণ গঠনে তিনটি মূল উপাদান যদি ফসফরিক এসিড, বিটা B-D-2 একটি মেটানো সাইক্লিক নাইট্রোজেন ক্ষারক থাকে তবে তাকে ডি-অক্সিরাইবোনিউক্লিইক এসিড বলে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url