জেনেটিক কোড কি?

mRNA অণুর যে সবচেয়ে কমসংখ্যক নিউক্লিওটাইড ক্ষারকের অনুক্রম প্রোটিনের একটি নির্দিষ্ট প্রকারের অ্যামাইনো এসিডের সংকেত বহন করে তাকে কোডন (Colon) বলা হয় এবং কোডন গঠনকারী প্রতিটি নিউক্লিওটাইডকে কোড লেটার (Code lefter) বলে।

অন্যদিকে mRNA অণুতে নিউক্লিওটাইড - ক্ষারকের যে সজ্জারীতি প্রোটিন সংশ্লেষণের একটি বিশেষ সংকেতলিপির সৃষ্টি করে তাকে জেনেটিক কোড (Genetic code) বলা হয়। কোডন হল জেনেটিক কোডের এক - একটি শব্দ বা একক। 

জেনেটিক কোড কাকে বলে?


অথবা, DNA অণু হতে সৃষ্ট mRNA এর পাশাপাশি অবস্থিত তিনটি নিউক্লিওটাইড এর সমন্বয়ে গঠিত যে সকল সংকেতসমূহ বা কোডনসমূহ দ্বারা গঠিত বিশ প্রকার অ্যামাইনো এসিডকে নির্দেশ করে তাকে জেনেটিক কোড (Genetic code) বলে।

জেনেটিক কোডের ব্যাখ্যা |Explanation of genetic code


প্রোটিনে 20 প্রকারের অ্যামাইনো এসিড এবং mRNA তে মোট চার প্রকারের নিউক্লিওটাইড - ক্ষারক উপস্থিত থাকে। অতএব
১। 20 প্রকার অ্যামাইনো এসিডের জন্য অন্ততপক্ষে 20 টি কোডনের প্রয়োজন এবং
২। চার প্রকারের ক্ষারকের একটি সুনির্দিষ্ট সমন্বয় এই 20 প্রকার অ্যামাইনো এসিডের কোডনের সৃষ্টি করে।
৩। চার প্রকার ক্ষারকের মধ্যে একটি করে ক্ষারক এক - একটি অ্যামাইনো এসিডের কোডন গঠন করলে কোডনের সংখ্যা হয় মাত্র চারটি;
৪। 2 টি করে ক্ষারক বিভিন্ন সমন্বয়ে এক একটি কোডনের সৃষ্টি করলে কোডনের সংখ্যা হয় 16 টি বলাবাহুল্য, 20 প্রকার অ্যামাইনো এসিডের পক্ষে এই কোডন সংখ্যা পর্যাপ্ত নয়। অন্যদিকে 4 টি করে ক্ষাকে একযোগে কিন্তু বিভিন্ন সমন্বয়ে ভিন্ন ভিন্ন অ্যামাইনো এসিডের কোডন গঠন করলে মোট কোডনের সংখ্যা হয় 256 টি। 20 প্রকারের অ্যামাইনো অ্যাসিডের সংকেত গঠন করার ক্ষেত্রে এই কোডন সংখ্যা অত্যন্ত বেশি।
 
পক্ষান্তরে চারটি ক্ষারকের মধ্যে তিনটি করে ক্ষারক ভিন্ন ভিন্ন সমন্বয়ে এক - একটি কোডন (ট্রপলেট কোডন) গঠন করলে মোট কোডনের সংখ্যা হয় 64 টি। সুতরাং এ ট্রিপলেট কোডনই হল জীবদেহে প্রোটিন - সংশ্লেষণে অ্যামাইনো এসিডের সংকেত গঠনের পক্ষে সবচেয়ে উপযোগী । 64 টি ট্রিপলেট কোডন 20 প্রকার অ্যামাইনো এসিডের পক্ষে অতিরিক্ত। প্রকৃতপক্ষে, কতিপয় অ্যামাইনো এসিডের একাধিক কোডন থাকার জন্যই অতিরিক্ত কোডনের উপস্থিতি পরিলক্ষিত হয়।

জেনেটিক কোডের বৈশিষ্ট্য | Features of genetic code


১। জেনেটিক কোড গঠনকারী প্রতিটি কোডন mRNA গঠনকারী পাশাপশি অবস্থিত তিনটি রাইবোনিউক্লিওটাইড নিয়ে গঠিত বলে জেনেটিক কোডকে ত্রয়ী কোডও বলে। যেমন: AUG
২। কতিপয় অ্যামাইনো এসিডের একাধিক কোডন থাকার জন্যই অতিরিক্ত কোডনের উপস্থিতি দেখা যায়। একই অ্যামাইনো এসিডের একাধিক কোডন থাকায় জেনেটিক কোডের চরিত্র হল সমার্থবোধক এসিডকে নির্দেশ করে। যেমনঃ UUA, UUG, CUU, CUC প্রভৃতি কোডন লিউসিন নামক অ্যামাইনো এসিড কে নিদেশ করে।
৩। প্রত্যেকটি জেনেটিক কোডই সর্বদাই একটি অ্যামাইনো এসিডকে নির্দেশ করে। যেমনঃ UUU কোডন ফিনাইল অ্যালানিনকে নামক অ্যামাইনো এসিডকে নির্দেশ করে। অতএব জেনেটিক কোড দ্ব্যর্থক নয়।
৪। কোন একটি অ্যামাইনো এসিডের কোডনে পরিব্যক্তির ঘটনা ঘটলে অন্যান্য সমার্থবোধক কোডনগুলো জীবদেহে প্রোটিন - সংশ্লেষণের ঘটনাকে অব্যাহত রাখতে পারে। এটাই হল সমার্থবোধক জেনেটিক কোডের জৈবিক সুবিধা।
৫। mRNA এর উপর অবস্থিত কোডনগুলোর মধ্যে কোন কথা বা যতি চিহ্ন থাকে না বলে জেনেটিক কোড সমসময় বিরামহীন থাকে।
৬। mRNA এর উপর অবস্থিত কোডনগুলো কখনই পরস্পরকে অধিক্রমণ করে না।
৭। জেনেটিক কোড মেরুবিশিষ্ট হয়ে থাকে। কারণ প্রতিটি কোডের দুটি মেরু থাকে যাদের একটি S এবং অপরটি। যেমনঃ 5 AUG 3।
৮। কতিপয় ক্ষেত্র ছাড়া কোন একটি কোডন প্রোক্যারিওট বা ইউক্যারিওট সকল জীবের ক্ষেত্রে সর্বনা একটি অ্যামাইনো এসিডকে নির্দেশ করে। যেমনঃ UUA প্রোক্যারিওট বা ইউক্যারিওট সকল জীবের ক্ষেত্রে লিউসিন অ্যামাইনো এসিডকে নির্দেশ করে। এ কারণে, জেনেটিক কোড সার্বজনীন।
৯। জেনেটিক কোডে অ্যামাইনো এসিড নির্দেশকারী কোডন ছাড়াও সূচনাকারী কোডন এবং সমাপ্তিসূচক কোডনের উপস্থিতি লক্ষ্য করা যায়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url