Dust Of Snow Poem Bangla Summary by Robert Frost

রবার্ট ফ্রস্টের লেখা ৮ লাইনের ছোট কবিতা ডাস্ট অফ স্নো এটি নেতিবাচক জিনিসগুলির মধ্যে ইতিবাচক কিছু খুঁজে পাওয়ার বিষয়ে কবির আশাবাদ এবং পাঠকদের কাছে তার বার্তা সম্পর্কে কবিতাটি দেখা হয়েছে।

কবিতাটিকে দুটি স্তবকে ভাগ করা হয়েছে যার প্রতিটিতে ৪টি লাইন রয়েছে। কবিতাটির ছন্দ পরিকল্পনা হল ABAB। হতাশা এবং একঘেয়েমি থেকে আনন্দ এবং আশায় মেজাজের পরিবর্তন রয়েছে এই কবিতায়।

প্রথম স্তবকটিতে, কবি বলেছেন যে, একদিন তিনি পথে ছিলেন যার অর্থ হল তিনি বাইরে ছিলেন, খোলা জায়গায় ঘুরে বেড়াচ্ছিলেন। হঠাৎ শীতের ঋতুতে, একটি কাক তার উপর হেমলক গাছের তুষার ধুলো ঝাঁকিয়ে দিল।

এখানে আমাদের তিনটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যা সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রথমত, একটি কাক আছে যা কালো এবং প্রায়শই মৃত্যু, ধ্বংস এবং অশুভের প্রতীক হিসেবে বিবেচিত হয়। এছাড়াও, কাক কবির উপর তুষার ঝাঁকানি এবং নিক্ষেপ করেনি।

সুতরাং এটা স্পষ্ট যে কাকটি প্রচন্ড ঠাণ্ডায় কাঁপছিল। “ধুলো” শব্দটি শূন্যতার কথা মনে করিয়ে দেয়। সুতরাং, সন্ধ্যা আবার অন্য অশুভ হয়ে ওঠে এবং দুর্ভাগ্য বা ধ্বংস বা ভয়ানক কিছু নির্দেশ করে।

সবশেষে, একটি হেমলক গাছের কথা বলা হয়েছে। হেমলক একটি বিষাক্ত গাছ যা একসময় সক্রেটিস আত্মহত্যার জন্য ব্যবহার করেছিলেন। তাই হেমলক গাছ দুর্ভাগ্য বা ধ্বংসের প্রতীকও বটে। এখানে কবি চতুরতার সাথে এই সমস্ত চিত্র ব্যবহার করে দেখান যে তার দিনটি বেশ খারাপ এবং কষ্টকর ছিল। তিনি প্রচুর অশুভের মধ্যে আটকা পড়েছিলেন যা তার বাকি দিনগুলিও নষ্ট করে দিত।

কিন্তু স্তবকটি পাঠককে সবচেয়ে খারাপের চিন্তায় ফেলে দেয় যা শীঘ্রই ঘটতে পারে কারণ কবি একই সাথে অনেকগুলি অশুভ লক্ষণের মুখোমুখি হয়েছেন। এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় লক্ষণীয় যে পুরো কবিতাটি একটি বাক্যে লেখা।  স্তবকটি ৪র্থ লাইনে শেষ হলেও বাক্যটি শেষ হয়নি যা মেজাজের ধারাবাহিকতা নির্দেশ করে।

পূর্ববর্তী স্তবকে, আমরা অনুমান করেছিলাম যে চূড়ান্ত স্তবকে খারাপ কিছু ঘটবে। কিন্তু তিনটি বিষয়ই (যা অশুভ লক্ষণ) কবির ওপর বরং ভালো প্রভাব ফেলে। কবি বলেছেন, কাক, বরফের ধুলো এবং হেমলক বৃক্ষ তার হৃদয়ে মেজাজ পরিবর্তন করেছে।

হাস্যকরভাবে, কবির ভালো লাগে যখন বরফের ধুলো (যা বেশ হালকা ওজনের) তার উপর পড়ে এবং তিনি অনুভব করেন যে দিনের কিছু অংশ যা নষ্ট হয়ে গিয়েছিল তা রক্ষা করা হয়েছিল। তার এখন ভালো লাগছে। এইভাবে কবিতাটি আমাদের এই বার্তা দেয় যে কোনো সমস্যার সম্মুখীন হলে কখনোই হতাশ ও দুঃখিত হওয়া উচিত নয়। একজন ব্যক্তি সবচেয়ে খারাপ পরিস্থিতিতেও স্বস্তি এবং অনুপ্রেরণা পেতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url