Diaspora paragraph Bangla meaning

Diaspora এর বাংলা অর্থ হল অভিবাসন। ‘অভিবাসন' একটি পরিভাষা যা দ্বারা আমরা সে অবস্থাকে বুঝি, যখন একদল মানুষ তাদের নিজ দেশ ত্যাগ করে, এবং বিশ্বের অন্য কোনো অংশে গিয়ে সতি স্থাপন করে। ঐ বাস্তুচ্যুত মানুষকেও এই সংজ্ঞার আওতায় ফেলা যায়।

অভিবাসনের কতিপয় কারণ রয়েছে। অধিকতর আরামদায়ক জীবনযাপন এবং অর্থনৈকিভাবে আরও বেশি প্রতিষ্ঠা লাভের আশায় অনেকে নিজ দেশ ত্যাগ করে থাকে। অনেক সময় প্রকৃতির ভয়াবহতা, রাজনৈতিক অস্থিরতা, বর্ণবাদ, ধর্মীয় দাঙ্গা, যুদ্ধ প্রভৃতি কারণে নিজ মাতৃভূমি ছেড়ে যেতে বাধ্য হয়। 

তবে বর্তমানে অভিবাসন হওয়ার মূল কারণ হচ্ছে বিশ্বায়ন। মানব সভ্যতার ইতিহাসে, আমরা অভিবাসী হওয়ার অসংখ্য ঘটনা দেখতে পাই। ইহুদিরা মানবজাতির ইতিহাসে সর্ব প্রথম অভিবাসী হয়েছিল। তাদের পূর্বপুরুষ আব্রাহাম ইরাক ত্যাগ করতে বাধ্য হয়েছিলেন এবং মিশরে আশ্রয় গ্রহণ করেছিলেন। মিশরে তিনি অভিবাসী ছিলেন। তারপর তার উত্তরসূরি ইহুদিরা মিশর ছাড়তে বাধ্য হয়েছিল এবং ফিলিস্তিনে বসতি স্থাপন করেছিল। ফিলিস্তিনে তারা অভিবাসী ছিল।


পরবর্তীকালে, ইসলামী যুগে তাদের অনেকে ফিলিস্তিন ত্যাগ করতে বাধ্য হয়েছে। এসব ইহুদি ইউরোপে অভিবাসী হয়েছে এবং তারও পরে আমেরিকায় অভিবাসী হয়েছে। মধ্য ইউরোপ থেকে এসে, আর্যরা ভারত উপমহাদেশে বসতি স্থাপন করেছিল। এখানে আর্যরাও অভিবাসী, যদিও তাদের দেশান্তরের কারণ অজানা।

বিংশ শতকে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ইহুদিরা ফিলিস্তিনে জড়ো হতে শুরু করে। পশ্চিমা শক্তির সহায়তায়, তারা ফিলিস্তিনে ইসরায়েল নামে একটি ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠা করে। ফিলিস্তিনিরা এখন তাদের নিজের দেশ ত্যাগে বাধ্য হচ্ছে। তারা বিশ্বের বিভিন্ন দেশে অভিবাসী হচ্ছে।

মধ্য প্রাচ্যের রাজনৈতিক অস্থিরতা, যার সাথে জড়িত আছে সিরিয়া, লিবিয়া এবং ইরাক, বহু লোককে ইউরোপ এবং অন্যান্য দেশে ধাবিত করছে । সম্প্রতি, রোহিঙ্গা অভিবাসন সারা বিশ্বের নজর কেড়েছে। মায়ানমার সরকার সংখ্যালঘু মুসলমান রোহিঙ্গাদের দেশ ত্যাগে বাধ্য করেছে।

যদিও অনেকে উত্তম জীবনের আশায় অন্য দেশে পাড়ি জমায়, তবে এর পরিণতি বেশিরভাগ ক্ষেত্রেই খারাপ হয়ে থাকে। অভিবাসনের সাথে দুটি শব্দ সম্পৃক্ত- লোকসান ও নির্বাসন, যা দ্বারা দুর্ভোগ ও খারাপ পরিস্থিতিকেই বোঝানো হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url