Group work Bangla meaning

Group work বাংলা অর্থ হল দলগত কাজ। দলগত কাজ বলতে কোনো একটি নির্দিষ্ট প্রকল্পে সম্মিলিতভাবে কিংবা একটি দলে কাজ করাকে বোঝায়। দুই বা দুইয়ের অধিক ব্যক্তি নিয়ে গঠিত একটি দল কর্তৃক দলগত কাজ আরম্ভ করা যেতে পারে যেখানে একজন সদস্য থাকবে যে পুরো দলকে নেতৃত্ব দেবে।

তাত্ত্বিকভাবে, একটি দলগত কাজকে কার্য সম্পাদনের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের চিন্তা ও মেধার মিশ্রণের একটি কৌশল হিসেবে সজ্ঞায়িত করা যায়। যখন অনেকগুলো চিন্তা ও জ্ঞান এক স্থানে একত্রিত হয়, তখন একটি কঠিন কাজও সহজ মনে হয়।

দলগত কাজে, আরোপিত কাজকে সাধারণত বিভিন্ন শ্রেণিতে ভাগ করা হয় এবং দলের সদস্যদের তাদের সক্ষমতা ও মেধা অনুযায়ী কাজগুলোকে নির্ধারণ করে দেয়া হয়। দলগত কাজ অধিক ফলপ্রসূ হয় যখন দলের সদস্যদের উপযুক্ত যোগাযোগ দক্ষতা, বনান এবং পরস্পরের প্রতি বন্ধুভাবাপন্ন সম্পর্ক থাকে।

এ উপায়ে, সদস্যরা একে অপরের সাথে তাদের সমস্যা, দুর্বলতা এবং অভিজ্ঞতার কথা ভাগাভাগি করতে পারে। কিন্তু দলগত কাজের কিছু সীমাবদ্ধতাও রয়েছে। যখন দলের সদস্যরা কোনো সিদ্ধান্তে উপনীত হতে পারে না অথবা তাদের সিদ্ধান্তগুলো একে অপরের সাথে সাংঘর্ষিক হয় কিংবা নির্ধারিত প্রকল্পে যেভাবে কাজ করতে হবে সে অনুযায়ী দলের কোনো সদস্য কাজ করতে না পারে অথবা দলনেতা যথাযথভাবে দল পরিচালনা করতে না পারে তখন পুরোদলই ভেঙে পড়ে।

ফলস্বরূপ, দলগত কাজ ভেস্তে যায়। আমি ব্যক্তিগতভাবে দলগত কাজকে একটি কাজ সম্পন্ন করার জন্য অনেকগুলো চিন্তাকে একত্রিত করা যন্ত্র হিসেবে মূল্যায়ন করি। এটি ধর্ম, সম্প্রদায়, জাতি ও সংস্কৃতি নির্বিশেষে সকলের মাঝে ভ্রাতৃত্ব, একতা ও সমতার সৃষ্টি করে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url