Home Quarantine meaning in Bengali

হোম কোয়ারেন্টিন কাকে বলে?


ইংরেজি ‘হোম কোয়ারেন্টিন' শব্দের বাংলা প্রতিশব্দ নিজগৃহে সঙ্গনিরোধ বা স্বেচ্ছা সঙ্গনিরোধ। মূলত হোম কোয়ারেন্টিনের মাধ্যমে করোনাভাইরাসের প্রকোপ থেকে সুস্থ ব্যক্তির সুরক্ষা নিশ্চিত ও ঝুঁকিপূর্ণ ব্যক্তিকে সাবধানতাবশত আলাদা করা হয়।

করোনাভাইরাস সন্দেহে যে কাউকেই কোয়ারেন্টিনে রাখার নির্দেশনা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) হোম কোয়ারেন্টিনের জন্য কিছু নিয়ম পালন করতে নির্দেশনা দিয়েছে। যেমন— করোনায় আক্রান্ত বা সন্দেহভাজন ব্যক্তি হোম কোয়ারেন্টিনে থাকাকালে বাড়ির অন্য সদস্যদের থেকে পৃথক থাকবেন, পৃথক বিছানা, টয়লেট, গোসলখানা, ব্যবহার্য সামগ্রী ব্যবহার করবেন, মাস্ক পরবেন এবং নির্দিষ্ট সময় পরপর সাবান দিয়ে বিশ সেকেন্ড ধরে হাত ধোবেন ও স্বাস্থ্যবিধি মেনে চলবেন। 

হোম কোয়ারেন্টিনের সময় জনসমাগম বন্ধ রাখতে হবে এবং অত্যাবশ্যকীয়ভাবে নিজের বাড়িতে অবস্থান করতে হবে। যদি কোনো ব্যক্তি সমস্ত নিয়ম মেনে নিজেকে ঘরে বন্দি রাখেন তাহলে তাকে হোম কোয়ারেন্টিন বলা হয়। 

বিদেশ ফেরত কোনো ব্যক্তি বা রাসে আক্রান্ত কেউ দেশে আসার পর তাদের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়। ভাইরাসের সংস্পর্শে আসার পর থেকে রোগের পূর্ণ প্রকাশ হতে চৌদ্দ দিন সময় লাগে। সেজন্য চৌদ্দ দিন হোম কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক। 

বাংলাদেশসহ বিশ্বের লাখ লাখ মানুষ প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছে। সচেতনতা ছাড়া এ ভাইরাসের সংক্রমণ কমানো সম্ভব নয়। এজন্য যারা করোনা আক্রান্ত হননি কিন্তু রোগীর সংস্পর্শে এসেছেন, রোগের প্রাদুর্ভাবযুক্ত এলাকায় থেকেছেন, অর্থাৎ যারা রোগ ছড়াতে পারেন বলে সন্দেহ করা হয়, তাদের অবশ্যই হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

নিজেকে এবং দেশকে করোনামুক্ত রাখতে সরকারি নির্দেশের পাশাপাশি নিজ উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে হোম কোয়ারেন্টিনে থাকা প্রত্যেক সচেতন নাগরিকের দায়িত্ব।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url