গল্পের মূল বৈশিষ্ট্য

গল্প বা Story সাহিত্যের একটি বিশেষ ধরন। গল্প সাধারণত বাস্তব বা কাল্পনিক ঘটনার লিখিত বা মৌখিক বিবরণ। গল্পের মধ্যে বর্ণনা সীমিত থাকে, যার কারণে এটি উপন্যাস ও প্রবন্ধ থেকে আলাদা। গল্পের মূল উদ্দেশ্য হচ্ছে স্বল্প পরিসরে কোন ঘটনাকে লেখকের নিজস্ব শৈলীতে উপস্থাপন করা। গল্পের মূল বৈশিষ্ট্যগুলো:
১. The beginning বা শুরু: গল্পের শুরুতে লেখক সাধারণত গল্পের চরিত্র বা Characters, সময় এবং স্থান বা Time & Place এবং মূল ঘটনাপ্রবাহ বা Plots-এর সাথে পাঠককে পরিচয় করিয়ে দেন। যেমন A Day in the Life of Mina টি শুরু হয় একটি মেঘা দিন দিয়ে।

২. The end বা সমাপ্তি: গল্পের শেষাংশে লেখক গল্পের পরিসমাপ্তি টানেন। এ অংশে সাধারণত কোন সমস্যার সমাধান, কোন উপসংহারে পৌঁছানো, পাঠককে কোন বার্তা দেওয়া প্রভৃতি থাকে। গল্পের সফলতার ক্ষেত্রে একটি ভালো ও‌ গ্রহণযোগ্য সমাপ্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন Into the Wild' গল্পটি শেষ হয় একটি বার্তার মাধ্যমে “একটি দলভুট নেকড়ে মারা পড়ে, যদিও দলে থাকা নেকড়েরা বেঁচে থাকে।”

৩. Characters বা চরিত্র: চরিত্রদের ঘিরে গল্পের ঘটনাপ্রবাহ আবর্তিত হয়। সাধারণত গল্পে খুব বেশি চরিত্র দেখা যায়। না। গল্পের প্রয়োজন অনুসারে কেন্দ্রীয় চরিত্রের পাশাপাশি পার্শ্বচরিত্রও থাকে। তবে, গল্পে কখনো কখনো একটি চরিত্রও থাকে। চরিত্রদের সাথে পাঠককে পরিচিত করানোর জন্য গল্পে তাদের সম্পর্কে প্রয়োজনীয় তথ্য থাকে। যেমন: The Missing Tenth Man গল্পটিতে আরো অনেক চরিত্র রয়েছে (দলের বাকী নয়জন পুরুষ এবং টুপি বিক্রেতা)।

৪. Incidents বা ঘটনা: একটি গল্পে সাধারণত এক বা একাধিক ঘটনার উপস্থাপনা দেখতে পাওয়া যায়। গল্পে একটি Storyline থাকে, যা গল্পের বিভিন্ন চরিত্রের মাধ্যমে পাঠকের সামনে উঠে আসে। যেমন : Future Lies in Present পড়ে একজন রাখাল গরু চারণার সময় এক জ্ঞানী ব্যক্তির কাছে তার ভবিষ্যত সম্পর্কে জানতে চায়। তখন তার গরুর পাল এদিক অদিক ছোটাছুটি করতে থাকে। জ্ঞানী ব্যক্তিটি রাখালকে তার বর্তমান কাজে মনোনিবেশ করার উপদেশ দেন। তিনি রাখালকে বলেন, "তোমার বর্তমানই তোমাকে ভবিষ্যতের পথে ধাবিত করবে।

৫. Time বা সময়: প্রত্যেকটি গল্পের ঘটনাবলির বিকাশ একটি সময়ে হয়ে থাকে। এটি যেকোন একটি মুহূর্ত, দিন, সপ্তাহ, মাস, বছর বা ঐতিহাসিক সময়কাল হতে পারে। গল্পে কখনো কখনো সুদূর অতীত, বর্তমান বা অদূর ভবিষ্যতের ঘটনাপ্রবাহ স্থান পায়। আবার কখনো কখনো গল্পে উল্লিখিত সময়কাল অস্পষ্ট থাকে। যেমন: “Anamika and Her Family” গল্পে কোন সময়ের উল্লেখ নেই, “The Missing Tenth Man” এবং “Future Lies in Present” একটি অনির্দিষ্ট দিনের কথা বলা হয়েছে।

৬. Place বা স্থান: পরের স্থান পরে চরিত্র এবং ঘটনাপ্রবাহের সাথে ওতপ্রোতভাবে জড়িত। সাধারণত গল্পে কোন কিছুরই বিশদ বর্ণনা থাকে না, তবুও গল্পের স্থান বা পারিপার্শ্বিক অবস্থান গল্প সম্পর্কে পাঠককে একটি পরিপূর্ণ ধারণা প্রদান করে।‌‌ যেমন: The Missing Tenth Man গল্পের স্থান হচ্ছে একটি নদী তীর এবং Future Lies in Present গল্পের স্থান হচ্ছে একটি চারণভূমি।

৭. Theme বা মূল বিষয়বস্তু: কোন গল্পের উপজীব্য বিষয়ই ঐ গল্পের মূল বিষয়বস্তু। লেখক এ অংশে কখনো কখনো পাঠকের কাছে কোন বার্তা পৌঁছে দেন বা নিছক আনন্দের খোরাক যোগান। যেমন “Anamika and Her Family” গল্পের মূল বিষয়বস্তু হচ্ছে পরিবারের একে অন্যের প্রতি সহযোগিতা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url