Of Death Bangla Summary by Francis Bacon

বেকন বর্ণনা করেছেন মরণ মানুষকে অজানা ভয়ে আঁকড়ে ধরে এবং মৃত্যু মানব জীবনের সবচেয়ে বড় অজানা রহস্য। তিনি ভীত-সন্ত্রস্ত পুরুষদের বর্ণনা করেছেন শিশু হিসাবে যারা অন্ধকারকে ভয় পায়, যারা আলোর নিশ্চিততা ছাড় চলতে পারে না। এই ধরনের মরণ ভয় পুরুষদেরকে আক্ষরিক এবং রূপকভাবে, অন্ধকার ভরা জায়গাগুলি অতিক্রম করা থেকে বিরত করে।

মৃত্যুর যে চিন্তা এবং আত্মদর্শন তা খুবই স্বাভাবিক। মৃত্যুকে প্রতিফলিত করা যেমন জীবনকে প্রতিফলিত করে, ভদ্রতা এবং শান্তভাবে প্রজ্ঞা এবং বুদ্ধি দেখায়। এটি একজনের পাপ এবং ভুলের চিন্তাভাবনার অনুরূপ এবং এটি বুদ্ধিমত্তা এবং যুক্তির লক্ষণ।

এই গুণগুলোই একজন মানুষকে ধার্মিক করে তোলে এবং ফলস্বরূপ সে যে কাজগুলো করে তার জন্য তাকে দায়বদ্ধ করে তোলে। যাইহোক, বেকন বিশ্বাস করেন মৃত্যুর অযৌক্তিক ভয় এবং এটিকে মন্দের সাথে ভালভাবে সমান করার জন্য প্রকৃতির সর্বোচ্চ শক্তিকে দায়ী করা উভয়ই অগ্রহণযোগ্য এবং সমস্যাযুক্ত।
Of Death Bangla Summary by Francis Bacon
বেকন সেই অন্তর্নিহিত ভয়কে তুলে ধরেছেন যা পুরুষদের ধর্মীয় চরমপন্থা, কুসংস্কার এবং নিরর্থক আচার অনুষ্ঠানের কাছে আত্মসমর্পণ করে। প্রার্থনা এবং উপদেশের পাশাপাশি, পুরুষরা কুসংস্কার এবং অযৌক্তিক বিশ্বাসে বন্দী হয়ে পড়ে যা মৃত্যুর ভয় থেকে উদ্ভূত হয়।

মৃত্যুর বেদনা এবং যন্ত্রণাকে অনুমান করার জন্য অনেকে মৃত্যুর চূড়ান্ত যন্ত্রণাকে উপলব্ধি করার উপায় হিসাবে নিজের উপর ব্যথার কিছু পরিমাপ চাপানোর চেষ্টা করে। এটি তাদের কর্মের কারণে অন্যান্য মানুষের জীবনে সৃষ্ট দুর্ভোগ সম্পর্কে তাদের আরও সচেতন করে তোলে এবং তাদের আরও সহানুভূতিশীল করে তোলে।

কিন্তু, প্রায়শই আমাদের শারীরিক ব্যথা অনুভব না করেই মৃত্যু ঘটে। আমাদের অঙ্গ যেমন কিডনি, হৃদপিন্ড, ফুসফুস প্রভৃতি কখনোই আঙুল কাটা বা ভাঙা অঙ্গের মতো গভীর ব্যথা অনুভব করে না। এখনে, বেকন উল্লেখ করেছেন মৃত্যুর ভয়, যা মানুষকে মৃত্যুর ঘটনার চেয়েও বেশি ভয় দেখায়। এটি মৃত্যুর আগমন যা তার সংঘটনের চেয়ে আরও ভয়ঙ্কর। এই ধরনের ভয় আরও বৃদ্ধি পায় এবং একটি মৃত ব্যক্তির দৃষ্টিতে মানুষের আর্তনাদ এবং তাদের সন্তান হারানোর দৃশ্য এবং শব্দ দ্বারা বৃদ্ধি পায়।

এটি একজন মৃত ব্যক্তির প্রিয়জনদের হাহাকার, হতাশা এবং কান্না যা অনেক দর্শকের মেরুদণ্ডে শক্তিশালী ঠান্ডা এবং ভয়ের যন্ত্রণা পাঠায়। এটি বাস্তবের চেয়ে অভিজ্ঞতাটিকে আরও ভীতিকর করে তোলে। বেকন বলেছেন, যে মারা যাচ্ছে তার জন্য মৃত্যু ততটা ভীতিকর নয়। যেহেতু, তিনি তার প্রিয়জনদের আলিঙ্গনে আছেন, যত্ন নেন এবং দেখাশোনা করেন, তাই তিনি আগের চেয়ে আরও বেশি আত্মপ্রত্যয়ী এবং শান্তিতে বোধ করেন। প্রেমময় ও বন্ধুত্বপূর্ণ বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে মধুর সম্পর্ক তাকে বেঁচে থাকার জন্য আরো আকর্ষণ করে তোলে। এটি জীবনের কষ্ট, পরিত্যাগ, ক্ষতি, কষ্ট এবং পরীক্ষা থেকে পরিত্রাণ লাভের উপায় হয়ে ওঠে। একভাবে, মৃত্যু মানুষের গল্পে ভিলেন হয়ে উঠে।

বেকন ইতিহাস থেকে আরেকটি উদাহরণ দিয়েছেন। তিনি রোমান সম্রাট ওথোর মৃত্যু বর্ণনা করেছেন যিনি আত্নহত্যা করেছিলেন। তাঁর মৃত্যু তাঁর জনগণের জন্য এমন অসহনীয় ধ্বংস ও শোক নিয়ে এসেছিল যে তাদের মধ্যে অনেকেই আত্মহত্যা করেছিল। এই ধরনের অসুস্থ শ্রদ্ধা ছিল তাদের রাজাকে সম্মান করার উপায়। বেকন মৃত্যুর সত্তার সাথে বেশ কিছু আবেগকে যোগ্যতা অর্জন করে। তারা মৃত্যুর ভক্ত। তিনি বলেছেন যে মৃত্যুতে প্রতিশোধ বিজয়ী মনে হয় (যেমন অনুসন্ধানকারী তার প্রতিশোধের উদ্দেশ্যকে হত্যা করে)।

মৃত্যু ভালবাসার আবেগের জন্য তৃপ্তিতে পূর্ণ কারণ এটি প্রিয়জনের মধ্যে বিচ্ছেদ ঘটায়। এটি উচ্চাকাঙ্খী এবং সম্মানের দ্বারা প্রদত্ত এবং এর সত্যতা হিসাবে দাঁড়িয়েছে।  কিন্তু একজন মৃত ব্যক্তির জন্য, মৃত্যু এমন একটি বস্তু যা ভয় এবং আতঙ্ক সৃষ্টি করে না।

বেকন স্টোইক দার্শনিক সেনেকা সম্পর্কে কথা বলেছেন যিনি মৃত্যুকে জীবনের শাস্তি থেকে মুক্তি বলে বর্ণনা করেছেন। তার মতে, জীবন প্রায়শই একঘেয়ে, বেদনা, ক্ষতি, অপূর্ণ আকাঙ্ক্ষা এবং ছিন্নভিন্ন আশায় ধাঁধাঁযুক্ত। অনুশোচনা, হতাশা এবং যন্ত্রণার মৃত্যুর সম্ভাবনাকে জীবনের চেয়ে বেশি আকর্ষণীয় করে তোলে। এইভাবে, মৃত্যু হল এই ধরনের যন্ত্রণার ধ্বংস, জীবনের অত্যাচার কক্ষ থেকে মুক্তি।

এই ধরনের অপ্রত্যাশিত মুহূর্ত এবং বেদনাদায়ক একঘেয়েমি মৃত্যুর সম্ভাবনার মাধ্যমে শেষ হয়ে যায়। একভাবে, মৃত্যু অনেক জীবনের একঘেয়েমি, দুর্দশা এবং পরিশ্রমকে বাড়িয়ে দেয় যা বীরত্বপূর্ণ বা দুঃখজনক নয়। এই জীবনগুলি তাদের জাগতিক এবং সাধারণ ঘটনা এবং ঘটনার পরিপ্রেক্ষিতে তুচ্ছ এবং অনুপস্থিত। তাই অনেকেই মৃত্যুশয্যায় মৃত্যুকে আলিঙ্গন করে স্বাগত জানায়।

আরেকটি ঐতিহাসিক উদাহরণ বেকন ব্যবহার করেছেন।  তিনি অগাস্টাস সিজারের বর্ণনা দিয়েছেন যিনি তার মৃত্যুর মুখোমুখি হয়েছিলেন। তার শেষ মুহুর্তে, সিজার তার বিবাহের জন্য শক্তিশালী এবং গর্বিত এবং তার স্ত্রীর কাছে একই বার্তা প্রসারিত করে। তিনি সিজারের সঙ্গীদের মন্তব্য বর্ণনা করেছেন যারা তার মৃত্যু এবং মৃতদেহ সম্পর্কে মন্তব্য করেছিলেন। টাইবেরিয়াস দাবি করেছিলেন যে সিজার হয়তো তার শারীরিক ক্ষমতা হারিয়ে ফেলেছেন কিন্তু তার সত্যিকারের অনুভূতি লুকানোর ক্ষমতা তার কাছে ছিল।

ভেসপাসিয়ান একজন দেবতা বলে ঘোষণা করেছিলেন যখন গালবা রোমের উন্নতির জন্য মৃত সম্রাটের ঘাড়ে আঘাত করতে উদ্বুদ্ধ হয়েছিল। সেভেরাস জানতে চেয়েছিলেন যে তাকে আরও ক্ষতি করতে হবে কিনা। বেকন এই ধরনের স্টোইক দার্শনিক ও ভাষ্যকারদের সমালোচনা করেছেন কারণ তারা মৃত্যুকে অনেক মূল্য ও মূল্যায়নের জন্য দায়ী করেছেন। এই ধরনের মহৎ মন্তব্য এবং প্রস্তুতি মৃত্যুকে আরও ভীতিকর ও ভয়াবহ করে তুলেছে। তিনি সেই জ্ঞানী ব্যক্তিদের আহ্বান জানিয়েছেন যারা মৃত্যুকে প্রকৃতির ভারসাম্য পুনরুদ্ধার এবং বজায় রাখার উপায় হিসাবে বর্ণনা করেছেন।

তিনি জন্ম-মৃত্যুর চক্রের কথা বলতে থাকেন। এটা নিরলস, অনিবার্য এবং অনিবার্য। যা কিছু জন্মগ্রহণ করে তাকে অবশ্যই মৃত্যুর সাক্ষী হতে হবে এবং জন্ম ও মৃত্যু উভয়ই বেদনাদায়ক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যে ব্যক্তি তার উচ্চাকাঙ্ক্ষায় নিমগ্ন এবং সাফল্যের সন্ধান করে সে ছোট এবং তুচ্ছ বিপত্তি বা আঘাতে কোন ব্যথা অনুভব করে না। অনেকটা একজন সৈনিকের মতো যে যুদ্ধে আহত হয়, সে তার উদ্দেশ্য দ্বারা আবিষ্ট থাকে এবং এমনকি ছোটখাটো আঘাত বা তুচ্ছ ব্যথা বা ভয়ও রেজিস্টার করে না।

অবশেষে, বেকন সেই লোকদের সাহসিকতা এবং সাহসের প্রশংসা করেন যারা একটি ভাল এবং পবিত্র কারণ অনুসরণ করার সময় মৃত্যুকে স্বাগত জানায়। একজন সৈনিক যে তার দেশকে রক্ষা করার চেষ্টা করতে গিয়ে মারা যায় সে কেবল তার স্বদেশীদেরই নয় বরং তার শত্রু, নিন্দাকারী এবং সমালোচকদের কাছেও প্রশংসনীয় এবং প্রশংসার বিষয়।

মৃত্যুর মুখে সাহসিকতার বৈশিষ্ট্যই মানুষকে বীরত্বপূর্ণ মহিমা ও প্রশংসার জায়গায় উন্নীত করে। যতক্ষণ তিনি মহিমান্বিত এবং ন্যায়পরায়ণ উদ্দেশ্যগুলির পিছনে তাড়া করেছিলেন, মৃত্যু তার নামকে হিংসা, ঘৃণা এবং অপবাদের ঊর্ধ্বে তুলে ধরে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url