Anthocyanins meaning in bengali

অ্যান্থোসায়ানিন কাকে বলে?

অ্যান্থোসায়ানিন (Anthocyanins) একটি প্রাকৃতিক রঞ্জক যা উদ্ভিদের কোষ রসে গ্লাইকোসাইডরূপে অবস্থান করে। অ্যান্থোসায়ানিনগুলো সাধারণত উদ্ভিদের ফুল, ফল, পাতা, কান্ড ও মূলে লাল বা বেগুনী বা নীল প্রভৃতি মোহনীয় রঞ্জক সৃষ্টি করে। অ্যান্থোসায়ানিনসমূহকে আর্দ্রবিশ্লেষণ করলে বর্ণযুক্ত যে অশর্করাংশ (aglycon) উৎপন্ন হয় অ্যান্থোসায়ানিডিন (Anthocyanidine) বলে। সকল অ্যান্থোসায়ানিন ও অ্যান্থোসায়ানিডিন এর উভয়েই 3,5,7 - ট্রাইহাইড্রোক্সিফ্লেভাইলিয়াম ক্লোরাইডের জাত। 

অ্যান্থোসায়ানের উৎস


অ্যান্থোসায়নিনকে সাধারণত উদ্ভিজ্জ উৎস হতে নিষ্কাশন করা করা হয়।
 
১. সংগ্রহকৃত উদ্ভিদের প্রয়োজনীয় অংশ বিশেষ করে ফুলকে প্রথমে শুকানো এবং পরে মিহি করে গুঁড়া করা হয়।
২. অতঃপর এরূপে প্রাপ্ত পাউডারগুলোকে অ্যালকোহলীয় হাইড্রোক্লোরিক এসিডযোগে আলোড়িত করা হয়। এতে অ্যান্থোসায়ানিনসমূহ ক্লোরাইড লবণরূপে দ্রবীভূত হয়।
৩. অতঃপর অ্যান্থোসায়ানিন ক্লোরাইড লবণের দ্রবণকে প্ররিস্রাবণ করা হয় এবং এতে যে পরিদ্রুত পাওয়া যায় তাতে ইথার বা ডাইক্লোরোপিকরিক এসিড বা লেড অ্যাসিটেট যোগ করা হয়। ফলে অ্যান্থোসায়ানিন ক্লোরাইড লবণ যথাক্রমে দ্রবণীয় রঞ্জকরূপে বা ডাইক্লোরোপিক্রেটরূপে বা লেড লবণরূপে অধঃক্ষিপ্ত হয়।
৪. অতঃপর প্রাপ্ত দ্রবণীয় অশোধিত রঞ্জকে প্রথমে হাইড্রোক্লোরিক এসিড এবং পরে ইথার যোগ করে পুনরায় অধঃক্ষিপ্ত করা হয়। এভাবে প্রাপ্ত অধঃক্ষেপকে অ্যালকোহলীয় হাইড্রোক্লোরিক এসিড হতে কেলাসন প্রক্রিয়ার মাধ্যমে বিশোধন করলে অ্যান্থোসায়ানিনসমূহের মিশ্রণ পাওয়া যায় যায়।

৫. পরিশেষে কলাম ক্রোমাটোগ্রাফী প্রয়োগ করে অ্যান্থোসায়ানিনসমূহের মিশ্রণ হতে অ্যান্থোসায়ানিনসমূহকে পৃথক করা হয়।

অ্যান্থোসায়ানিন এর কাজ |Functions of anthocyanins


১. অ্যান্থোসায়ানিনসমূহ উদ্ভিদের সালোকসংশ্লেষণ ও শ্বসন উভয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
২. এরা উদ্ভিদের কোষ রসের অসমোটিক চাপ বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করে।
৩. উদ্ভিদের ফুলের বিভিন্ন রং এর জন্য অ্যান্থোসায়ানিনসমূহ দায়ী। এতে কীটপতঙ্গসমূহ সংশ্লিষ্ট সুদৃশ্য রং বেরং ফুল এর প্রতি আকৃষ্ট হয় এবং পরাগায়নের মাধ্যমে উদ্ভিদের বংশবিস্তার সংঘটিত হয়।
৪. তীব্র আলোতে ক্লোরোফিলকে বিয়োজন এর হাত থেকে রক্ষা করতে অ্যান্থোসায়ানিনসমূহ আলোক ছাঁকনি হিসেবে কাজ করে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url